জামালদের বিদায় করে ফাইনালে শ্রীলঙ্কা

আগের সংবাদ

বাস মালিক-শ্রমিকরা বেপরোয়া : এখনো অতিরিক্ত ভাড়া আদায় > গেটলক-সিটিং সার্ভিস বহাল > বিআরটিএর তৎপরতা লোক দেখানো

পরের সংবাদ

শেষ হলো ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমার শুটিং

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিনোদন প্রতিবেদক : পরিচালক ফাখরুল আরেফীন খানের নতুন সিনেমা ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’। সেপ্টেম্বরে এই সিনেমার শুটিং শুরু হয় কলকাতায়। গত সোমবার শেষ হয়েছে দৃশ্যধারণের সব কাজ। পুরো ইউনিট ঢাকায় এলেও তিনি এখন কলকাতা আছেন। দেশে ফিরবেন ২০ নভেম্বর। ফাখরুল বলেন, ‘আমাদের দৃশ্যধারণের কাজ শেষ হয়েছে। এখন সম্পাদনা এবং কালারের কাজ চলছে।’ ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমাটিকে আন্তর্জাতিক সিনেমা বলছেন পরিচালক। তিনি বলেন, ‘সিনেমাটি আন্তর্জাতিক।
কারণ, এটি আমরা ইংরেজি আর ফ্রেঞ্চ ভাষায় নির্মাণ করছি। স্বাধীন বাংলাদেশে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটের কোনো সিনেমা ইংরেজি বা ফ্রেঞ্চ ভাষায় নির্মিত হয়নি।’ ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ সিনেমাটি বাংলাদেশে কোন ভাষায় মুক্তি পাবে জানতে চাইলে ফাখরুল বলেন, ‘সেটা এখনো ঠিক করিনি। হয়তো বাংলায় ভাষান্তর করে মুক্তি পেতে পারে বা ইংরেজি ও ফ্রেঞ্চেই মুক্তি পাবে।’ সিনেমার পুরোটার শুটিং হয়েছে কলকাতায়। মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে বিদেশে ঘটে যাওয়া একটি সত্য ঘটনা অবলম্বনে সিনেমাটি নির্মিত হচ্ছে। এই সিনেমার চিত্রনাট্য করেছেন দেশের খ্যাতিমান নাট্যকার মাসুম রেজা। জ্যাঁ কুয়ে মূলত ফরাসি শব্দ। এটি ফ্রান্সের একজনের নাম। তার ভূমিকায় অভিনয় করছেন কলকাতার শুভ্র সৌরভ দাস এবং পাইলটের চরিত্রে দেখা যাবে সব্যসাচীকে। আরো অভিনয় করেছেন দেশের আমান খান। ১৯৭১ সালের ৩ ডিসেম্বর। প্যারিসের কাছে অরলি বিমানবন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের ৭২০ বি ফ্লাইটটি উড্ডয়ন করতে যাচ্ছিল। এমন সময় বিমানের ককপিটে এক হাতে পিস্তল অন্য হাতে বোমার মতো দেখতে একটি ব্যাগ নিয়ে ঢুকে পড়েন এক ফরাসি যুবক। এ ঘটনা নিয়েই সিনেমার কাহিনী।
সিনেমাটি মুক্তি দেয়ার কথা ছিল গত মার্চে কিন্তু তা সম্ভব হয়নি; এখন পরিচালক পরিকল্পনা করছেন আগামী বছর মার্চে সিনেমাটি মুক্তির জন্য। সিনেমায় একটি গান থাকবে, যেটি গাইবেন নাসিম আলী খান। এর সংগীত পরিচালনা করবেন পার্থ বড়–য়া।
পরিচালক মনে করেন, এই সিনেমার মাধ্যমে অন্ধকারে থাকা একটি ইতিহাস দেশ-বিদেশের মানুষ জানতে পারবেন। সেই সঙ্গে জ্যাঁ কুয়েকে ফ্রান্সের ফ্রেন্ড অব বাংলাদেশ খেতাব দেয়ার দাবি জানানো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়