জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

পুঁজিবাজারে এবার বড় উত্থান

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১:১৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টানা দুই কার্যদিবস বড় দরপতনের পর প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সূচকের বড় উত্থানের সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। তবে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমে গেছে।
এদিন পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকায় প্রথম আধা ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৬০ পয়েন্ট বেড়ে যায়। শুরুতে দেখা দেয়া এই বড় উত্থানের প্রবণতা লেনদেনের শেষ দিকেও দেখা যায়। ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে উঠে আসে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ৩২ পয়েন্ট কমে ২ হাজার ৬১৬ পয়েন্টে অবস্থান করছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯৯টির। আর ৫৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এর আগে সপ্তাহের প্রথম দুই কার্যদিবস বড় দরপতন হওয়ায় ডিএসইর প্রধান সূচক ১০০ পয়েন্টের উপরে পড়ে যায়। অবশ্য অক্টোবরের শুরু থেকেই মন্দার মধ্যে রয়েছে পুঁজিবাজার।
গত ৩ অক্টোবর ডিএসইর প্রধান মূল্যসূচক ছিল ৭ হাজার ৩৫৬ পয়েন্ট। আর লেনদেন ছিল প্রায় আড়াই হাজার কোটি টাকা। এরপর থেকেই মূলত পতনের মধ্যে পড়ে পুঁজিবাজার। টানা পতনের মধ্যে থাকায় এক মাসের মধ্যে ডিএসইর প্রধান মূল্যসূচক ৫৫৫ পয়েন্ট কমে যায়। আর ২ হাজার কোটি টাকার উপরে থাকা লেনদেন এক হাজার কোটি টাকায় নেমে আসে।
এ পরিস্থিতিতে গতকাল মঙ্গলবার সূচকের বড় উত্থান হলেও লেনদেন খরা অব্যাহত রয়েছে। গতকাল বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৭ কোটি ৭৫ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৭৫ কোটি ১৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬৭ কোটি ৩৮ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৯৭ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ৫৯ কোটি ৬৫ লাখ টাকার লেনদেন হয়েছে। ৫৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জহোলসিম বাংলাদেশ।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মাসিউটিক্যলস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, জিনেক্স ইনফোসিস, আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স এবং আলিফ ম্যানুফেকচারিং।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২২৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৭৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৫৫টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৫টির এবং ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়