দেশে ২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৮৪৬

আগের সংবাদ

ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেমিতে অস্ট্রেলিয়া

পরের সংবাদ

বিশ্বে খাদ্যের দাম এক দশকে সর্বোচ্চ

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এক বছর আগের তুলনায় শস্যের দাম ২২ শতাংশের বেশি বেড়েছে। আর চলতি বছরের অক্টোবরে ভেজিটেবল অয়েলের দাম প্রায় ১০ শতাংশ বেড়ে নতুন রেকর্ড হয়। প্রায় এক বছর পরিবহন ব্যবস্থা ব্যাহত হওয়ায় দুধ ও দুগ্ধজাত পণ্যের দাম বেড়েছে প্রায় ১৬ শতাংশ। নিত্যপণ্যের দাম ছুঁয়েছে নতুন উচ্চতা, ফলে ১০ বছরের মধ্যে খাদ্যপণ্যের সর্বোচ্চ দাম দেখছে বিশ্ব। জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা এফএও জানিয়েছে, অব্যাহত ঊর্ধ্বগতির কারণে এক দশকের ব্যবধানে গত বছর খাদ্যপণ্যের দাম ৩০ শতাংশ বাড়তি ছিল।
এফএওর বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে শস্য ও ভেজিটেবল অয়েলের দাম বেড়েছে সবচেয়ে বেশি। এক বছর আগের তুলনায় শস্যের দাম ২২ শতাংশের বেশি বেড়েছে। আর চলতি বছরের অক্টোবরে ভেজিটেবল অয়েলের দাম প্রায় ১০ শতাংশ বেড়ে নতুন রেকর্ড হয়। দ্রব্যমূল্য বৃদ্ধির কারণ হিসেবে চাহিদা অনুযায়ী পণ্য বাজারে সরবরাহে বিঘœ, কারখানা বন্ধ থাকা ও রাজনৈতিক উত্তেজনাকে দায়ী করা হয়।
এফএও জানিয়েছে, খাদ্যপণ্যের দাম বাড়ার পেছনে সবচেয়ে বড় কারণ গমের মূল্য বৃদ্ধি। গত এক বছরে গমের দাম বেড়েছে প্রায় ৪০ শতাংশ। কানাডা, রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ গম রপ্তানিকারক প্রধান দেশগুলোতে চাষাবাদ কমে যাওয়ায় এমন অবস্থা হয়েছে।
এ বিষয়ে কৃষিব্যবসা বিশেষজ্ঞ পিটার বাট বলেন, শস্যের ক্ষেত্রে আমরা বলতে পারি যে জলবায়ু পরিবর্তনের প্রভাবে উৎপাদন কমছে, তাই দাম বাড়ছে। অনেক অঞ্চলই চাষাবাদে খুব খারাপ সময় পার করছে। আর পাম, সয়া, সূর্যমুখী বীজ ও রাইসরিষার দাম বৃদ্ধির ফলে দাম বেড়েছে ভেজিটেবল অয়েলের। লোকবলের ঘাটতি এবং বিভিন্ন অঞ্চলে পরিবহন ব্যবস্থায় বিঘœও খাদ্যপণ্যের দাম বৃদ্ধির অন্যতম কারণ। প্রায় এক বছর পরিবহন ব্যবস্থা ব্যাহত হওয়ায় দুধ ও দুগ্ধজাত পণ্যের দাম বেড়েছে প্রায় ১৬ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়