ডিএমপি কমিশনার : স্মার্টকার্ড লাইসেন্সের প্রাপ্তি স্বীকার রসিদ থাকলে মামলা নয়

আগের সংবাদ

ইইউ-চীন-যুক্তরাষ্ট্র-ভারতের অঙ্গীকার > ৫০ বছরেই ‘কার্বন নিরপেক্ষ’ : এক হাজার কোটি ডলার তহবিলের নিশ্চয়তা, উষ্ণতা বৃদ্ধি দেড় ডিগ্রি সেলসিয়াসে সীমিত রাখা

পরের সংবাদ

জাদুঘরের সাবেক ডিজি অধ্যাপক মোসলেম আলীর স্মরণসভা

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশিষ্ট শিক্ষাবিদ সাবেক যুগ্মসচিব ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাবেক মহাপরিচালক অধ্যাপক মোসলেম আলীর স্মরণসভা গত ৩০ অক্টোবর অনুষ্ঠিত হয়েছে। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এই স্মরণ সভার আয়োজন করা হয়। বিজ্ঞপ্তি।
স্মরণ সভায় বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটি ডেন্টাল কলেজের সাবেক অধ্যক্ষ ডা. আব্দুল মালেক ভূঁইয়া, জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সংস্থার সাবেক সভাপতি ওসমান গণি, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এবং অর্থ মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব ও বাংলাদেশ রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ।
স্বাগত বক্তব্য দেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. মো. শাহ্জাহান আলী। স্মরণ সভায় মুখ্য আলোচক ছিলেন নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ড. মো. মোস্তাফিজুর রহমান। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) খোন্দকার মোস্তাফিজুর রহমান।
অধ্যাপক মোসলেম আলী নাটোর জেলার সিংড়া থানার জোড়মল্লিকা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। তিনি আড়ানী মনোমোহিনী উচ্চ বিদ্যালয় থেকে ১৯৫৫ সালে এসএসসি পাস করেন এবং রাজশাহী কলেজ থেকে এইচএসসি ও রসায়ন বিষয়ে কৃতিত্বের সঙ্গে স্নাতক সম্মান ডিগ্রি লাভ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৬৩ সালে তিনি রাজশাহী কলেজে রসায়ন শাস্ত্রে প্রভাষক পদে যোগদান করেন। এরপর তিনি অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে ১৯৬৭ সালে সিলেট এমসি কলেজে যোগদান করেন। ১৯৭২ সালে তিনি বগুড়া আজিজুল হক কলেজে যোগদান করেন। এরপর ১৯৭৫ সালে তিনি নওগাঁ ডিগ্রি কলেজে ডেপুটেশনে অধ্যক্ষ পদে পদায়ন লাভ করে সেখানে যোগদান করেন। সেকালের নওগাঁ কলেজে তার প্রভাময় ব্যক্তিত্বের আলো ছড়িয়ে পড়ে। ১৯৭৭ সালে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়ে খুলনা বিএল কলেজে যোগদান করেন। ১৯৮১ সালে তিনি রাজশাহী কলেজের রসায়ন শাস্ত্রের বিভাগীয় প্রধানের পদে যোগদান করেন। পরে নিউ গভ. ডিগ্রি কলেজে উপাধ্যক্ষ পদে যোগ দেন।
অধ্যাপক পদে পদোন্নতি পেয়ে ১৯৮৪ সালে রাজশাহী কলেজে উপাধ্যক্ষ পদে যোগদান করেন। এরপর তিনি নাটোর এনএস কলেজে অধ্যক্ষ পদে যোগ দেন। সেখান থেকে তিনি নিউ গভ: ডিগ্রি কলেজে অধ্যক্ষ পদে নিয়োগপ্রাপ্ত হন। কলেজটি জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ কলেজের মর্যাদা লাভ করে। তিনিও জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ অধ্যক্ষের মর্যাদা লাভ করেন। এরপর ১৯৮৯ সালে তিনি সরকারি এডওয়ার্ড কলেজ পাবনায় অধ্যক্ষ পদে নিয়োগ পান। ১৯৯২ সালে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদে যোগদান করেন। পরে তিনি জাতীয় জাদুঘরের মহাপরিচালক পদে যোগ দেন। অবসরের পর জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরিচালক, উন্নয়ন ও পরিকল্পনা পদে যোগ দেন। তিনি ইরান, সুইজারল্যান্ড, মালেয়েশিয়া, ভারত, সিংগাপুর, ভিয়েতনামসহ পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করেন। ২০১৮ সাল পর্যন্ত কৃষিভিত্তিক শিল্পের সংগঠন বাপা এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। সেখানেও তিনি সাফল্যের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের একটি প্রকল্পের নেতৃত্ব দেন। অধ্যাপক মো. মোসলেম আলী গত ১৬ এপ্রিল মারা যান। তার মৃত্যুর চারদিন পর স্ত্রী মিসেস শরীফা আলীও ২০ এপ্রিল না ফেরার দেশে গমন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়