ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

কমেছে স্বর্ণের বৈশ্বিক চাহিদা

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) মহামারির সংকট কাটিয়ে স্বর্ণের বৈশ্বিক চাহিদায় ঊর্ধ্বমুখী চাহিদা দেখা দেয়। কিন্তু তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) আবারো চাহিদায় ভাটা পড়েছে। মূল্যবান ধাতুটির চাহিদা ৭ শতাংশ কমেছে। গত বছরের শেষ প্রান্তিকের পর এটিই সর্বনি¤œ চাহিদা। ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডব্লিউজিসি) সর্বশেষ প্রান্তিকভিত্তিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
স্বর্ণ বিনিয়োগের জনপ্রিয় মাধ্যম এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ)। এ খাত থেকে বিনিয়োগকারীরা সরাসরি মুনাফা পান না। চলতি বছর মুনাফার হার বাড়তে থাকায় এ খাতে আগ্রহ হারাচ্ছেন অর্থনৈতিক বিনিয়োগকারীরা। তারা স্বর্ণ বিক্রি করে দিচ্ছেন। চাহিদা কমে যাওয়ার পেছনে এ বিষয়কেই প্রধান কারণ হিসেবে দায়ী করছে ডব্লিউজিসি।
তবে সংস্থাটি বলছে, অর্থনৈতিক বিনিয়োগকারীদের মাঝে স্বর্ণ ক্রয়ের প্রবণতা কমলেও ক্ষুদ্র ও অপ্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সর্বশেষ প্রান্তিকে বেশ ভালো পরিমাণ স্বর্ণের বার ও কয়েন ক্রয় করেছেন। অলংকার খাত এবং কেন্দ্রীয় ব্যাংকগুলোতে মূল্যবান ধাতুটির চাহিদা ছিল শক্তিশালী।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, জুলাই-সেপ্টেম্বর পর্যন্ত বিশ্বজুড়ে স্বর্ণের মোট চাহিদা দাঁড়িয়েছে ৮৩১ টনে। গত বছরের একই সময় চাহিদার পরিমাণ ছিল ৮৯৪ দশমিক ৩ টন। ২০১৯ সালের তৃতীয় প্রান্তিকে বিশ্বজুড়ে ১ হাজার ৮৪ দশমিক ৯ টন স্বর্ণের চাহিদা ছিল। অর্থাৎ বর্তমান চাহিদা গত দুই বছরের নিচে অবস্থান করছে। চাহিদায় ধারাবাহিক নি¤œমুখিতা কভিড-১৯ মহামারীর নেতিবাচক প্রভাবের প্রতিফলনও বটে।
ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় কেন্দ্রীয় ব্যাংকগুলো স্বর্ণ কেনা স্থগিত রাখে। লকডাউন এবং অন্যান্য বিধিনিষেধের কারণে ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে পড়া এবং ক্রমবর্ধমান বেকারত্ব অলংকার বাণিজ্যকে খাদের কিনারে নিয়ে যায়। সবচেয়ে বেশি বিপর্যয়ে পড়ে এশিয়ার ব্যবসায়ীরা। তবে অর্থনৈতিক ক্ষতির ঝুঁঁকি তৈরি হওয়ায় বিনিয়োগকারীরা মজুদ বাড়াতে থাকেন। পাশ্চাত্যের দেশগুলোর বিনিয়োগকারীরা এক্ষেত্রে এগিয়ে ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়