সম্প্রীতির জমিনে শকুনের চোখ

আগের সংবাদ

ফেসবুকের মূল প্রতিষ্ঠান এখন ‘মেটা’

পরের সংবাদ

এসডিজি বাস্তবায়ন : তথ্য কমিশনের ভূমিকা আরো দৃশ্যমান করা প্রয়োজন

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ১৬.১০.২ অর্জন জোরালো করা প্রয়োজন। একই সঙ্গে এসডিজি অর্জনের ক্ষেত্রে কতটা অগ্রগতি হয়েছে সেই রিপোর্ট, ভলান্টারি ন্যাশনাল রিভিউতে (ভিএনআর) তথ্য কমিশনের ভূমিকাকে আরো দৃশ্যমান করা প্রয়োজন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
গত বৃহস্পতিবার বাংলাদেশ এনজিওস ফর নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) ও তথ্য কমিশনের যৌথ উদ্যোগে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এ মত দেন। তথ্য কমিশনের সম্মেলন কক্ষে সুইজারল্যান্ড দূতাবাসের সহযোগিতায় কানেকটিং এন্ড এমপাওয়ারিং জাস্ট, ইনক্লুসিভ এবং পিসফুল সোসাইটি প্রকল্পের আওতায় এ আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনার বিষয় ছিল ‘এসডিজি ১৬:১০:২’ বাস্তবায়ন, বর্তমান অবস্থা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় এবং ন্যাশনাল ভলান্টারি ন্যাশনাল রিভিউ ও এসডিজি অগ্রগতি প্রতিবেদনে এই কার্যক্রমকে কীভাবে আরো দৃশ্যমান করা যায়।
অনুষ্ঠানে বলা হয়, কাউকে পেছনে না ফেলে রাখার প্রতিশ্রæতি পূরণ করতে বাংলাদেশ এসডিজি অগ্রগতি প্রতিবেদন ২০২০ প্রস্তুত করে এ লক্ষ্যে পৌঁছাতে এবং আরো কত প্রচেষ্টার প্রয়োজন তা তুলে ধরেছে। এজেন্ডা ২০৩০ বাস্তবায়নের প্রথম চার বছরে অগ্রগতিকে প্রতিফলিত করার জন্য এবং অগ্রাধিকার এবং এর সঙ্গে সামঞ্জস্য করার জন্য ২০২০ সাল একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ। বাংলাদেশের জন্য এটি জরুরি একটি বিষয়। সমস্ত অংশীজন এবং স্টেকহোল্ডারদের কাছ থেকে আপডেট বা নতুন প্রতিশ্রæতিগুলোকে কাজে লাগানোর প্রয়োজন। এর ভিত্তিতেই সব লক্ষ্য এবং এজেন্ডা ২০৩০ অর্জন করতে হবে।
আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। বিশেষ অতিথি ছিলেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম, এনডিসি ড. আব্দুল মালেক।
আরো বক্তব্য দেন তথ্য কমিশনের সচিব সুদত্ত চাকমা, বিএনএনআরসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান, তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) জে আর শাহরিয়ার, সুইজারল্যান্ড দূতাবাসের প্রতিনিধি মোহাম্মদ নাদিম রহমান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়