দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন : বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত ৮১ জন চেয়ারম্যান

আগের সংবাদ

সম্প্রীতির জমিনে শকুনের চোখ

পরের সংবাদ

সূচকের বড় উত্থান বেড়েছে লেনদেনও

প্রকাশিত: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগের কার্যদিবস সামান্য উত্থান হলেও গতকাল বৃহস্পতিবার বড় উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। গতকাল পুঁজিবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। সঙ্গে বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৪৬ পয়েন্ট বা ০.৭১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজার ৬২.৩৫ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.০৪ পয়েন্ট বা ০.১৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.৪১ পয়েন্ট বা ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৭৯.৩৯ পয়েন্টে এবং ২ হাজার ৬৩৮.৯০ পয়েন্টে। ডিএসইতে গতকাল ১ হাজার ৭২৩ কোটি ৭৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২২৬ কোটি ৫২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯৭ কোটি ২৫ লাখ টাকার।
ডিএসইতে ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২২৩টির বা ৫৯.৪৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১৩১টির বা ৩৪.৯৩ শতাংশের এবং ২১টির বা ৫.৬০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১৭.৭৫ পয়েন্ট বা ১.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৭০.৮৫ পয়েন্টে। সিএসইতে ২৯৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৬টির দর বেড়েছে, কমেছে ৮২টির আর ২০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
ব্লক মার্কেটে লেনদেন ৫৩ কোটি টাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গতকাল বৃহস্পতিবার ৩৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ৫৩ কোটি টাকার লেনদেন হয়েছে। জানা গেছে, কোম্পানিগুলোর ১ কোটি ৩৬ লাখ ৩৬ হাজার ৯৮০টি শেয়ার ৭৫বার হাতবদলের মাধ্যমে ৫৩ কোটি ৪৯ লাখ ৭৬ হাজার টাকার লেনদেন হয়েছে।
কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৮ কোটি ১৩ লাখ টাকার লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ৭ কোটি ১১ লাখ ২০ হাজার টাকার অলিম্পিকের এবং তৃতীয় সর্বোচ্চ ৭ কোটি ৯ লাখ ৬৩ হাজার টাকার লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়