মিয়ানমার ছায়া সরকার ও মার্কিন প্রতিনিধির বৈঠক

আগের সংবাদ

ইএফডির দাম নিয়ে জটিলতা : দোকান নির্ধারণ করবেন ভ্যাট কর্মকর্তারা, বিপাকে পড়বেন ছোট ব্যবসায়ীরা

পরের সংবাদ

বিমা দাবি নিষ্পত্তিতে হটলাইন চালু করছে আইডিআরএ

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হটলাইন চালু করতে যাচ্ছে দেশের বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এর মাধ্যমে বিমা গ্রাহকরা তাদের যে কোনো ধরনের অভিযোগ সংস্থাটির কাছে জানাতে পারবেন। হটলাইনের মাধ্যমে পাওয়া অভিযোগ নিষ্পত্তি করতে লাইফ ও নন-লাইফ বিমা খাতের জন্য এরই মধ্যে পৃথক দুটি টাস্কফোর্স গঠন করেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।
আইডিআরএ সূত্রে জানা গেছে, ‘১৬১৩০’ হবে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের হটলাইন। খুব শিগগিরই হটলাইনটি চালু করা হবে। বর্তমানে বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। হটলাইনে বিমা গ্রাহকরা বিমা দাবি সংক্রান্ত বিভিন্ন অভিযোগ করতে পারবেন এবং এর মাধ্যমে প্রাপ্ত অভিযোগগুলো কর্তৃপক্ষ এবং বিমা প্রতিষ্ঠানের যৌথ প্রচেষ্টায় নিষ্পত্তি করা হবে।
বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বিমা গ্রাহকদের দাবি দ্রুত নিষ্পত্তি করতে লাইফ ও নন-লাইফ খাতের জন্য এরই মধ্যে পৃথক দুটি টাস্কফোর্স (কমিটি) গঠন করা হয়েছে। কর্তৃপক্ষের ২০২০-২১ অর্থবছরের উদ্ভাবনী কর্মপরিকল্পনায় ‘সেবা ডিজিটাইজেশন’ হিসেবে এই উদ্যোগ নেয়া হয়েছে। টাস্কফোর্স দুটি সপ্তাহে অন্ততপক্ষে একটি সভা আয়োজন করবে। কর্তৃপক্ষের হটলাইনে (১৬১৩০) প্রাপ্ত সব অভিযোগ রেজিস্ট্রি খাতায় লিপিবদ্ধ করার উদ্যোগ নেবে। অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে বিষয়টি নিয়ে কোম্পানির মনোনীত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করে দ্রুত দাবিটি নিষ্পত্তির ব্যবস্থা করবে এবং প্রতি মাসে বিমা দাবি নিষ্পত্তির প্রতিবেদন কর্তৃপক্ষের কাছে দাখিল করবে।
লাইফ বিমার টাস্কফোর্সে আহ্বায়ক হিসেবে রয়েছেন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (লাইফ)। এ কমিটির সদস্যরা হলেন- কর্মকর্তা, একচ্যুয়ারিয়াল, রিপোর্ট রিটার্ন ও অডিট (লাইফ); জুনিয়র অফিসার, রিপোর্ট রিটার্ন ও অডিট (লাইফ); জুনিয়র অফিসার, অভিযোগ ও তদন্ত-১ এবং সদস্য সচিব হিসেবে রয়েছেন কর্তৃপক্ষের পরিচালক (লাইফ)। নন-লাইফ বিমার টাস্কফোর্সে আহ্বায়ক হিসেবে রয়েছেন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (নন-লাইফ)। এ কমিটির সদস্যরা হলেন- কর্মকর্তা, নিয়োগ শাখা (লাইফ); জুনিয়র অফিসার, বিনিয়োগ ও ব্যবস্থাপনা (নন-লাইফ); জুনিয়র অফিসার, অভিযোগ ও তদন্ত-২ এবং সদস্য সচিব হিসেবে রয়েছেন কর্তৃপক্ষের পরিচালক (নন-লাইফ)।
এদিকে দ্রুততম সময়ে বিমা দাবি নিষ্পত্তি করতে সংশ্লিষ্ট বিমা কোম্পানির সঙ্গে যোগাযোগের জন্য প্রতিনিধি মনোনয়ন করতে সরকারি-বেসরকারি সব লাইফ ও নন-লাইফ বিমা কোম্পানিকে চিঠি পাঠিয়েছে কর্তৃপক্ষ। চিঠিতে নির্ধারিত ছক অনুসারে একজন ডিএমডি বা তদূর্ধ্ব পর্যায়ের কর্মকর্তার তথ্য আগামী ৫ কার্যদিবসের মধ্যে পাঠাতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়