চাকরি দেয়ার নামে প্রতারণা : চালকের সহকারী শাহীরুল এখন কোটিপতি

আগের সংবাদ

তিস্তার তাণ্ডবে লালমনিরহাটে পথে বসেছে হাজারো পরিবার

পরের সংবাদ

সঠিক পরিসংখ্যানের অভাবে কৃষির অর্জন ম্লান হচ্ছে

প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৫, ২০২১ , ১:২৯ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত ৫ দশকে দেশের কৃষি খাতের অর্জন বেশ ঈর্ষণীয়। তবে সামনের দিনের চ্যালেঞ্জ রয়েছে অনেক। সেগুলো মোকাবিলা করেই দেশের খাদ্য নিরাপত্তা কৃষকের স্বার্থ ও দেশের অর্জন ধরে রাখতে হবে। তবে সঠিক পরিসংখ্যানের ঘাটতিতে কৃষির অর্জন ¤øান হচ্ছে। বাজারে কৃষি পণ্যের ঊর্ধ্বমুখী দাম, চাহিদার বিপরীতে ঘাটতিসহ নানা সমস্যা রয়েছে। তবে সেগুলো সমাধানের জন্য দ্রুত পদক্ষেপ নিতে হলে প্রয়োজন সঠিক পরিসংখ্যান। সেটি না থাকায় আমদানির বিষয়ে সিদ্ধান্ত নিতে দেরি হয়। ফলে বর্তমানের কৃষি অর্জন ধরে রাখতে হলে পরিসংখ্যান আরো সঠিক ও দ্রুত প্রকাশ করতে হবে।
বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরাম (বিএজেএফ) ও বণিক বার্তার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত বাংলাদেশের ৫০ বছর কৃষির রূপান্তর ও অর্জন শীর্ষক কৃষি সম্মেলনে বক্তারা এসব কথা বলেন। রাজধানীর সোনারগাঁও হোটেলে গতকাল রবিবার দিনব্যাপী এ কৃষি সম্মেলন অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধুর জš§শতবার্ষিকী ও বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
দুই অধিবেশনে অনুষ্ঠিত এ সম্মেলনে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ও বিশেষ অতিথি ছিলেন ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ক্যাথরিন ডেভিস স্টিভেন্স ও এফএও এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ রবার্ট ডি সিম্পসন। দ্বিতীয় অধিবেশনে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ। সঠিক পরিসংখ্যানের গুরুত্ব তুলে ধরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, আমাদের পরিসংখ্যানে ঝামেলা আছে।
গত বছর এক কোটি ৬ লাখ টন আলু উৎপাদন হয়েছিল। আমাদের চাহিদার কথা বলা হয় ৭০ থেকে ৭৫ লাখ টন। এ হিসাবে ২৫ থেকে ৩০ লাখ টন আলু বাড়তি থাকার কথা। সে সময়ে রপ্তানি বন্ধ ছিল। তারপরও আমাদের ঝামেলা হয়েছিল। তখন আমরা বুঝতে পারিনি প্রকৃতপক্ষে আমাদের উৎপাদন কম হয়েছে না চাহিদা বেশি ছিল। এ হিসাবটা আমাদের সঠিকভাবে আসেনি।
পেঁয়াজের প্রসঙ্গে তিনি বলেন, আমাদের দেশে পেঁয়াজের চাহিদা ২৪ থেকে ২৫ লাখ টনের মতো। এর বিপরীতে আমাদের উৎপাদন হয়েছে ৩০ লাখ টনের বেশি। তারপরও আমদানি করতে হয়। কারণ মোট উৎপাদিত পেঁয়াজের প্রায় ২০ ভাগ পেঁয়াজ নষ্ট হয়ে যায়। আবার যেটুকু আমদানি করতে হয় তার ৯০ ভাগ পেঁয়াজ ভারত থেকে আমদানি করা হয়। ভারতে যখন সমস্যা তৈরি হয় আমাদের দেশেও একই সমস্যা দেখা দেয়। এখানে আমাদের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি চাহিদার সঠিক হিসাবটাও থাকা দরকার।
প্রথম অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর এবং দ্বিতীয় অধিবেশনে মূল প্রবন্ধ উপস্থান করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম।
উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, করোনা মহামারি সত্ত্বেও দেশের মানুষ না খেয়ে নেই। এ সময়ে আমাদের বড় চ্যালেঞ্জ
পুষ্টিকর ও নিরাপদ খাদ্যের জোগান দেয়া এবং কৃষির আধুনিকায়ন করা। বিশ্বের বিভিন্ন দেশে জনপ্রতি প্রায় ২০০ গ্রামের চাল খেয়ে থাকেন।
কিন্তু আমাদের দেশে চাল খাওয়ার পরিমাণ প্রায় ৪০০ গ্রাম। এটা কমিয়ে আনতে পারলে আমাদের যে চালের উৎপাদন সেটাকে টেকসই পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব। ফলের উৎপাদন বিষয়ে তিনি বলেন, একটা নির্দিষ্ট পরিমাণ শীত না পরলে আপেল গাছে ফুল আসে না। একসময়ে স্ট্রবেরিও হতো না আমাদের দেশে। এখন অনেক ভালো মানের স্ট্রবেরি উৎপাদন হচ্ছে। আগামী ৫ থেকে ৬ বছরের মধ্যে এ দেশে সারা বছর আম পাওয়া যাবে এমন পরিকল্পনা নিয়ে আমরা কাজ করছি।
বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, আমাদের কৃষিতে বৈচিত্র্যায়ন হয়েছে, বাণিজ্যিকীকরণ হচ্ছে। আমরা অনেক দূর এগিয়েছি। সরকার কৃষির উন্নয়নে বিশেষ করে ধানের ক্ষেত্রে প্রচুর সহযোগিতা দিচ্ছে। তারপরেও আমাদের উৎপাদনশীলতা অনেক কম।
বাজার নিয়ে তিনি বলেন, বাজারে কোনা কিছুর দাম বাড়লেই মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্যের কথা বলা হয়। কিন্তু এটা ঠিক না। কারণ বাজারে কোনো কিছুর দাম বাড়লে নিশ্চিতভাবেই বলা যায় এটার সরবরাহ কম। মুক্তবাজার অর্থনীতিতে দাম বেঁধে দেয়া ঠিক না।
অনুষ্ঠানে অনান্যের মধ্যে বক্তব্য রাখেন রশিদ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রশিদ, দি মেটাল প্রাইভেট লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক ড. সাদিদ জামিল, সাবেক সচিব আনোয়ার ফারুক, সুপ্রিম সিড কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান মো. মাসুম, বাংলাদেশ ক্রপ প্রোটেকশন এসোসিয়েশনের (বিসিপিএ) সাবেক চেয়ারম্যান রুমান হাফিজ প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়