টি-টোয়েন্টি বিশ্বকাপের সফল পাঁচ অধিনায়ক : তাইফ রহমান রাফি

আগের সংবাদ

সড়কে নেই ‘ডিজিটাল’ ছোঁয়া

পরের সংবাদ

বড় হচ্ছে মোবাইল অ্যাপ বিজ্ঞাপনের বাজার

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মোবাইল মার্কেটিং বিশ্লেষক প্রতিষ্ঠান ব্র্যাঞ্চ জানায়, অ্যাপ স্টোরে ইন-হাউজ বিজ্ঞাপন থেকে আয় আইফোন অ্যাপ ডাউনলোডের ৫৮ শতাংশে দাঁড়িয়েছে। এক বছর আগে যেখানে তার শেয়ার ছিল ১৭ শতাংশ। ব্রাঞ্চের পণ্য বিপণন প্রধান অ্যালেক্স বাউয়ার বলেন, মনে হচ্ছে অর্ধবছরে অ্যাপল সার্চ অ্যাডস মাইনর কোনো লিগ খেলা দল হয়ে আকস্মিকভাবে ওয়ার্ল্ড সিরিজ জিতে গেল!
অ্যাপ বিজ্ঞাপনের বাজার বড় হচ্ছে এবং দ্রুত স¤প্রসারিত হচ্ছে। অ্যাপসফ্লায়ার নামে অন্য একটি বিশ্লেষক কোম্পানি বলছে, আইফোন ও অ্যান্ড্রয়েড ফোনে মোবাইল অ্যাপ নিয়ে বিপণন ব্যয় ২০১৯ সালে যেখানে ৫ হাজার ৮০০ কোটি ডলার ছিল, পরবর্তী বছরে তা দ্বিগুণ বেড়ে ১১ হাজার ৮০০ কোটি ডলারে দাঁড়িয়েছে। বিজ্ঞাপন থেকে ২০১৯ সালে অ্যাপলের আয় যেখানে ছিল ৫০০ কোটি ডলার, তিন বছরের মধ্যে তা ২ হাজার কোটি ডলার ছাড়াতে পারে। ছয় মাস আগে অ্যাপ স্টোরের প্রাইভেসি নীতি পরিবর্তনে অ্যাপলের জন্য সোনায় সোহাগা হয়েছে।
আইফোনের অ্যাপ স্টোরে অন্যান্য অ্যাপের অ্যাড-ট্রেকিং অটো ব্লক করার ফলে বিজ্ঞাপন থেকে অ্যাপলের আয় বেড়েছে। বিপরীতে অ্যাপ স্টোরে ফেসবুক, গুগল, স্ন্যাপ, ইয়াহু, টুইটারের মতো প্লাটফর্মের বিজ্ঞাপন আয় কমেছে। গত এপ্রিল থেকে অ্যাপ স্টোরে বিজ্ঞাপন ব্যয় দ্বিগুণ বাড়িয়েছে ইজিপার্ক নামে একটি অ্যাপ। অ্যাপটির হেড অব ব্র্যান্ড ক্যারোলাইন লেৎজু জানান, গুগলের মাধ্যমে আইফোনের গ্রাহকদের কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়ায় অ্যাপ স্টোরে আমাদের ব্যয় বাড়াতে হচ্ছে।
গত মাসে ফেসবুক জানায়, অ্যাপলের নীতি পরিবর্তনের ফলে অ্যাপ স্টোরে তারা কোণঠাসা হয়ে পড়েছে। এ ঘোষণায় ফেসবুকের শেয়ারদর ৪ শতাংশ বেড়েছে।
আইফোনে নিজেদের দৃশ্যমানতা কমে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে কিছু মোবাইল বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলো। অ্যাপল বলছে, ব্যবহারকারীদের সুরক্ষার জন্যই প্রাইভেসি ফিচারে পরিবর্তন আনা হয়েছে। এ প্রযুক্তি ব্যবহারের ফলে নিরাপদ বিজ্ঞাপন অভিজ্ঞতা এবং ব্যবহারকারীদের সুরক্ষার্থে ডেভেলপারদের ভূমিকা রাখা সহজ হবে। সূত্র : ফাইন্যান্সিয়াল টাইমস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়