নানা আয়োজনে প্রবারণা পূর্ণিমা উদযাপন

আগের সংবাদ

লো স্কোরিংয়ের রোমাঞ্চকর ম্যাচে অস্ট্রেলিয়ার জয়

পরের সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপের পাঁচ সেরা মুহূর্ত

প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আগের ছয়টি বিশ্বকাপে ঘটেছে নানা রোমাঞ্চকর ঘটনা। এমন কিছু ঘটনা ঘটেছে যেগুলো এখনো মানুষের মনে গেঁথে আছে। এমনই উল্লেখযোগ্য পাঁচ ঘটনার কথা তুলে ধরা হলো।
ভারত-পাকিস্তান বল আউট : বিশ্বকাপের সেরা মুহূর্তের মধ্যে একটি হলো ভারত ও পাকিস্তানের মধ্যে ২০০৭ সালে গ্রুপ পর্বে হওয়া টাই ম্যাচ। সেবার দুই দলের ওই ম্যাচটিতে ভারত প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৪১ রান করে। জবাবে পাকিস্তান ৭ উইকেট হারিয়ে ১৪১ রানই করতে সমর্থ হয়। এরপর ফলাফল নির্ধারণে ম্যাচ গড়ায় বল আউটে। বর্তমানে দুই দলের ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে নিষ্পত্তি করা হয়। কিন্তু তখন ম্যাচ নিষ্পত্তি হয়েছিল বল আউটের মাধ্যমে। বল আউটে দুই দলই ছয়টি করে বল করার সুযোগ পেত। আর এর মধ্যে যে দল স্টাম্পে বেশিবার বল লাগাতে পারত সে দল বিজয়ী হতো। আর সেই ঐতিহাসিক বল আউটে পাকিস্তানকে হারিয়ে দেয় ভারত। ক্রিকেটের ইতিহাসেই সেটি ছিল একমাত্র বল আউটের ঘটনা। ওই ঘটনার পর আবার ভারত ও পাকিস্তান বিশ্বকাপের ফাইনালে খেলে। ফাইনালটিও ছিল ব্যাপক নাটকীয়তার ভরপুর।
মোহাম্মদ আমিরের ওভার : ২০১০ সালে ওয়েস্ট ইন্ডিজের সেন্ট লুসিয়ায় গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও পাকিস্তান। ওই ম্যাচটিতে প্রথমে ব্যাট করে অজিরা। একটা সময় ১৯ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ১৯১ রান করে। সেই অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত ২০ ওভার খেলে ১৯১ রান করে অলআউট হয়। ম্যাচটিতে শেষ ওভার করতে আসেন মোহাম্মদ আমির। তিনি কোনো রান না দিয়ে ৩ অজি ব্যাটসম্যানকে সাজঘরে ফেরত পাঠান। তার সেই ওভারে অস্ট্রেলিয়ার পাঁচটি উইকেট পড়ে যায়। যার মধ্যে তিনটি উইকেট পান আমির। আর বাকি দুটি রান আউট হয়।
ওয়েস্ট ইন্ডিজের উদযাপন : ২০১২ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের শিরোপা জয় করে ওয়েস্ট ইন্ডিজ। সেবার বিশ্বকাপের শিরোপা জেতার পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়রা যেভাবে উদযাপন করেছিল তা এখনো মনে আছে সবার। ক্রিস গেইলের পুস আপ দেয়া, কোরিয়ান একটি গানের সঙ্গে নাচানাচি করা দেখে সমর্থকরা যেন ম্যাচ দেখার চেয়ে বেশি আনন্দ পেয়েছিলেন।
বিশ্বকাপের প্রথম ম্যাচেই গেইলের সেঞ্চুরি : ২০০৭ সালে হয় বিশ্বকাপের প্রথম আসর। আর সেবার বিশ্বকাপের উদ্বোধন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও বিশ্বকাপের আয়োজক দক্ষিণ আফ্রিকার মধ্যকার ম্যাচ দিয়ে। আর বিশ্বকাপের ইতিহাসে প্রথম ম্যাচেই প্রোটিয়াদের বিপক্ষে সেঞ্চুরি (৫৭ বলে ১১৭ রান) হাঁকিয়েছিলেন ক্রিস গেইল।
যুবরাজ সিংয়ের এক ওভারে ছয় ছক্কা : ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় হওয়া বিশ্বকাপের প্রথম আসরেই অসাধারণ এক কীর্তি গড়েছিলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান যুবরাজ সিং। তিনি ইংল্যান্ডের বিপক্ষে সুপার এইটের ম্যাচে স্টুয়ার্ট ব্রডের ১৯তম ওভারে ছয়টি ছক্কা হাঁকিয়েছিলেন। যুবরাজ নিজের প্রথম ছয় বল খেলে ১৪ রান করেন। এরপর যুবরাজের বলে ৩৬ রান নিয়ে মাত্র ১২ বলে হাফসেঞ্চুরি করে ইতিহাস গড়েন। টি-টোয়েন্টির ইতিহাসে এখন পর্যন্ত আর কোনো ব্যাটসম্যান এক ওভারে ছয়টি ছক্কা হাঁকাতে পারেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়