ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

স্বরাষ্ট্রমন্ত্রী : অপপ্রচারকারী-উসকানিদাতাদের খুঁজে বের করা হবে

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার করা হচ্ছে। আগের ভিডিওকে সাম্প্রতিক সময়ের বলে উসকানি দেয়া হচ্ছে। এর সঙ্গে যারা জড়িত, তাদের শিগগিরই খুঁজে বের করা হবে। তারা কেন এসব করছে তার জবাব আইনশৃঙ্খলা বাহিনীর কাছে দিতে হবে। গতকাল মঙ্গলবার দুপুরে র‌্যাব সদর দপ্তরে র?্যাবের ‘প্রযুক্তিগত আধুনিকায়ন’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। র‌্যাব মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (প্রশাসন) ড. মো. মইনুর রহমান চৌধুরী, এনটিএমসির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জিয়াউল আহসান ও অতিরিক্ত মহাপরিচালক (এডিজি অপারেশন্স) কর্নেল এ কে আজাদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যা আগে কখনো হয়নি এবার হয়েছে। দেখলাম, পূজামণ্ডপে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটেছে। আসলে এগুলো ঘটানো হয়েছে। কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে চাঁদপুরে কিছু উগ্রমানুষ হিন্দু স¤প্রদায়ের একটি উপাসনালয়ে ভাংচুরের চেষ্টা করেছে। সেখানে পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খেতে হয়েছে পুলিশকে। কয়েকজন মারাও গেছে। কেন এ হত্যাকাণ্ড বা কেনই এ মৃত্যু? কার উদ্দেশ্য সফল করার জন্য এই মৃত্যু? আমরা দেখলাম, পরিতোষ নামে এক অল্প বয়সি ছেলে ফেসবুকে আপত্তিকর স্ট্যাটাস দিয়েছে। সেটা কেন্দ্র করে সহিংসতা। আমাদের পুলিশবাহিনী তার বাড়িঘর রক্ষায় সর্বাত্মক চেষ্টা করেছে। তাকে গ্রেপ্তারও করা হয়েছে। কিন্তু ইতোমধ্যে তার পাশের গ্রামে অগ্নিসংযোগ, লুটপাট ভাঙচুর করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।
আসাদুজ্জামান খান কামাল বলেন, ফেসবুকে মিথ্যা প্রচারের মাধ্যমে রামু ও নাসিরনগর ভোলাতে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টিসহ সা¤প্রদায়িক স¤প্রীতি বিনষ্টের অপচেষ্টা হয়েছে আগেও। কিছুক্ষণ আগেই আমার দৃষ্টিগোচর হয়েছে, স্বার্থান্বেষী একটি মহল অপপ্রচার ও উসকানিমূলক প্রচারণা করে যাচ্ছে। বিভিন্ন সময় ঘটে যাওয়া নৃশংস ঘটনার ভিডিও ফুটেজ ব্যবহার করে তারা সা¤প্রদায়িক স¤প্রীতি বিনষ্টের চেষ্টা করছে। গত ১৬ মে রাজধানীর পল্লবীতে একটি নৃসংহ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। সেই ঘটনার ভিডিওফুটেজকে প্রচার করে একটি মহল নোয়াখালীর যতন সাহাকে একইভাবে হত্যা করা হয়েছে মর্মে অপপ্রচার করছে। যারা এ ধরনের অপপ্রচার চালিয়ে ফায়দা লুটার চেষ্টা করছেন, তাদের হুঁশিয়ার করে মন্ত্রী বলেন, তাদের অবশ্যই খুঁজে বের করা হবে।
তাদের জবাব দিতে হবে, কেন তারা সা¤প্রদায়িক স¤প্রীতি ও শান্তি বিনষ্ট করছে?
তিনি অনুরোধ জানিয়ে আরো বলেন, যখনই এ সমস্ত ঘটনা আপনারা (গণমাধ্যম কর্মী) ফেসবুকে দেখেন তার সত্যতা যাচাই করবেন। উত্তেজনা সংবরণ করবেন। খামাখা উসকানি হতে পারে এমন কাণ্ড ঘটিয়ে বসবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়