ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

সালমান এফ রহমান : ডিসেম্বরের মধ্যে দেশে ৫-৬ কোটি মানুষ টিকা পাবে

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ডিসেম্বরের মধ্যে পাঁচ থেকে ছয় কোটি মানুষ করোনার টিকা পাবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মিলনায়তনে বিডা ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত কলকারখানা, শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে দুর্ঘটনা রোধ এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতকরণের লক্ষ্যে গঠিত সমন্বিত পরিদর্শন ও পর্যবেক্ষণ টিমের প্রশিক্ষণ অনুষ্ঠানে সালমান এফ রহমান প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন।
সালমান এফ রহমান বলেন, আমাদের কোভিড ব্যবস্থাপনা নিয়ে অনেক সমালোচনা হয়েছে। স্বাস্থ্যখাত নিয়ে সংসদে অনেক সমালোচনা হয়েছে। তবে আমরা অনেক দেশের তুলনায় ভালোভাবে কোভিড মোকাবিলা করেছি। আগামী ডিসেম্বরের মধ্যে দেশের প্রায় ৩০ শতাংশ মানুষ করোনার টিকার আওতায় আসবে।
তিনি আরো বলেন, গতকালও স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। ডিসেম্বরের মধ্যে ১৬ কোটি জনসংখ্যার মধ্যে পাঁচ থেকে ছয় কোটি মানুষকে আমরা টিকার আওতায় নিয়ে আসতে পারব। অন্যান্য দেশের তুলনায় করোনা আক্রান্ত হয়ে বাংলাদেশে কম মানুষ মারা গেছে উল্লেখ করে তিনি বলেন, ২৭ হাজারের মতো মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। ভারত ও আমেরিকায় সাড়ে পাঁচ লাখেরও বেশি মানুষ করোনায় মারা গেছে।
স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করেনি বলা হয়েছে- তাহলে এটা কীভাবে হলো? আমাদের টিকা প্রোগ্রামের সফলতার কারণেই করোনায় মৃত্যুহার কম, যোগ করেন তিনি। এই ব্যবসায়ী বলেন, আপনারা দেখেন টিকা আমরা বেসরকারি খাতে দেইনি। শতভাগ সরকারিভাবে টিকাকরণ করা হয়েছে। অন্যান্য দেশে সরকারের পাশাপাশি বেসরকারি মাধ্যমেও টিকাকরণ করা হয়েছে।
সরকারি কমকর্তাদের অক্লান্ত পরিশ্রমেই কিন্তু এই সফলতা। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এহছানে এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, সুরক্ষা ও সেবা বিভাগের সচিব মোকাব্বির হোসেন, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে সালমান এফ রহমান বলেন, গত ১৫ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে দেশের শিল্প কলকারখানাসমূহে বিভিন্ন সময়ে সংগঠিত অগ্নিকাণ্ডের প্রেক্ষাপটে শিল্প কলকারখানাগুলোর অবকাঠামোগত এবং অগ্নিদুর্ঘটনা ও অন্যান্য-দুর্ঘটনা নিরোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ২৪ সদস্যবিশিষ্ট জাতীয় কমিটি গঠন করা হয়েছে। বিডার নেতৃত্বে বেসরকারি খাতের সমন্বয়ে অতিদ্রুত সময়ের মাধ্যমে তিনটি উপকমিটি তৈরি এবং এর মাধ্যমে চেক লিস্ট তৈরি সহ নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার ফলে আমরা কলকারখানা পরিদর্শন করে, আমাদের দুর্বল দিকগুলো চিহ্নিত করে সমাধান বের করতে পারব।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়াম্যান সিরাজুল ইসলাম বলেন, কলকারখানাগুলোর মান উন্নয়নের জন্য খুবই স্বল্প সময়ে আমরা বিডা’র নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরীকে আহ্বায়ক করে একটি কেন্দ্রীয় সমন্বয় কমিটি গঠন ও অগ্রাধিকার ভিত্তিক কলকারখানার তালিকা তৈরি করেছি। পোশাক শিল্প ও রপ্তানিমুখী শিল্প ব্যতীত বিভিন্ন সেক্টরের প্রায় ৪৬ হাজার শিল্পকারখানা ও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে পরিদর্শনের জন্য চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে ৫ হাজার শিল্প কলকারখানা পরিদর্শনের লক্ষ্যে ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর জেলার জন্য মোট ২৭টি পরিদর্শন টিম গঠন করা হয়েছে। এ ২৭টি পরিদর্শন টিমকে তাদের কাজের প্রকৃতি, কার্যপদ্ধতি ও সামগ্রিকভাবে করণীয় সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেয়ার জন্য আজকের এ প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা হয়েছে। পরবর্তীতে আরো ৮১টি টিম গঠন করা হবে এবং বিভাগীয় পর্যায়ে এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করে টিমের সদস্যদের তাদের দায়িত্ব ও কার্যপদ্ধতি সম্পর্কে ধারণা দেয়া হবে।
অনুষ্ঠানের শুরুতেই বিডার নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী স্বাগত বক্তব্য রাখেন এবং কমিটির সার্বিক কার্যক্রম তুলে ধরেন। অনুষ্ঠানে এ ছাড়াও সুরক্ষা সেবা বিভাগের সচিব মোকাব্বির হোসেন, ঢাকার বিভাগীয় কমিশনার খলিলুর রহমান, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক নাছির উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়