ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

শেখ রাসেল দিবসে বিভিন্নœ প্রতিষ্ঠানের নানা কর্মসূচি

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন ছিল গত সোমবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের জন্মদিনটি এবার জাতীয়ভাবে পালন করা হয়েছে। সারাদেশে নানা আয়োজনে ‘শেখ রাসেল দিবস’ পালন করা হয়। বিভিন্ন সংগঠনের পাঠানো বিজ্ঞপ্তির তথ্য-
বিউপি : বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) শেখ রাসেলের ৫৮তম জন্মদিন পালন করা হয়। দিবসটি পালন উপলক্ষে বিইউপির উপাচার্য মেজর জেনারেল মো. মোশফেকুর রহমান, এসজিপি, এসইউপি, এনডিসি, পিএসসি এর সার্বিক দিকনির্দেশনায় ফ্যাকাল্টি অব বিজনেস স্টাডিজ (এফবিএস) এর ডিন ব্রিগেডিয়ার জেনারেল মো. মোয়াজ্জেম হোসেন, বিজিবিএম (বার), পিএইচডি এর সার্বিক তত্ত্বাবধানে বিইউপি ক্যারিয়ার ক্লাব জামিয়া মাদানিয়া আরাবিয়া আলুব্দি মাদ্রাসা ও এতিমখানায় সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে খাবার বিতরণ ও দোয়া মাহফিল আয়োজন করে। বিইউপির উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীরা এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
তথ্য কমিশন : শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষে তথ্য কমিশনে আলোচনা সভা, দোয়া ও মোনাজাত করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ। বক্তব্য রাখেন তথ্য কমিশনার সুরাইয়া বেগম এনডিসি, তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক, তথ্য কমিশনের সচিব সুদত্ত চাকমা এবং সহকারী পরিচালক শাহাদাৎ হোসেইন। এ সময় তথ্য কমিশনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে বঙ্গবন্ধুসহ পরিবারের সব শহীদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।
বিজ্ঞান জাদুঘর : জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শেখ রাসেল দিবস উপলক্ষে ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী, বিজ্ঞান বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিক্ষার্থীরা আনন্দমুখর পরিবেশে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর পরিদর্শন এবং বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয়। অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘শেখ রাসেল বেঁচে থাকলে বিজ্ঞানী, গবেষক বা দেশের কাণ্ডারি হতেন। তোমাদের জ্ঞানার্জন করে বড় হতে হবে এবং বিজ্ঞান ও প্রযুক্তি দিয়ে দেশকে গড়তে হবে।’ এছাড়া এ উপলক্ষে অনলাইন চিত্রাঙ্কন, রচনা ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।
মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি : শেখ রাসেল দিবস উপলক্ষে মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি কর্তৃক এতিম ও পথশিশুদের খাবার বিতরণসহ আলোচনা, দোয়া মাহফিল, সংবাদপত্রে বিজ্ঞাপন ও প্রামাণ্যচিত্র প্রকাশসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এ কর্মসূচির অংশ হিসেবে অথোরিটি কর্তৃক একটি আলোচনা সভা ও মিলাদ মাহফিল ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। সভাপতিত্ব করেন অথোরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ। আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথোরিটি, অথোরিটির সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ও ক্ষুদ্রঋণ খাত সম্পর্কিত বিভিন্ন নেটওয়ার্কিং এজেন্সির কর্মকর্তারা ওই সভায় অংশগ্রহণ করেন।
সভার শুরুতে শেখ রাসেল এবং ১৫ আগস্টে শাহদতবরণকারী সবার রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়। আলোচনা সভায় শেখ রাসেলর জীবন, দেশের প্রতি শিশু রাসেলের ভালোবাসা ও বঙ্গবন্ধুর পরিবার নিয়ে আলোচনা করা হয়।
বিজি প্রেস : শেখ রাসেল জাতীয় দিবস উদযাপন উপলেক্ষ গতকাল রাজধানী তেজগাঁও শিল্পাঞ্চলে মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তরের বিজি প্রেস উচ্চ বিদ্যালয়ে রচনা-চিত্রাঙ্কন ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গ্রুপ ফটোসেশনে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের সঙ্গে উপস্থিত ছিলেন প্রধান অতিথি মুদ্রণ ও প্রকাশনা অধিদপ্তেরর মহাপরিচালক আ কা মো. দিনারুল ইসলাম, পরিচালক ডা. মো. সারোয়ার বারী ও উপপরিচালক মোহাম্মদ ইসমাইল হোসেনসহ আমন্ত্রিত অতিথিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়