ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

ভারতে বৃষ্টিজনিত বিপর্যয়ে ১৬ জন নিহত

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের উত্তরাখণ্ড রাজ্যে গত তিন দিন ধরে চলা ভারি বৃষ্টিতে সৃষ্ট বিপর্যয়ে অন্তত ১৬ জনের মৃত্যু হয়েছে। আরো অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন। কর্তৃপক্ষ তাদের জীবন নিয়ে শঙ্কিত হয়ে আছেন বলে বার্তা সংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে জানা গেছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিং ধামি এএনআইয়ের কাছে বলেন, ঘরবাড়ি ও সেতু ইত্যাদি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ পর্যন্ত ১৬ জনের মৃত্যু ঘটেছে। উদ্ধার অভিযান চালাতে সেনাবাহিনীর তিনটি হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।
বিগত কয়েক দিন ধরে চলা ভারি বৃষ্টিতে পর্বতময় রাজ্যটিতে বিপর্যয় ও বিশৃঙ্খলা দেখা দিয়েছে। রাস্তাঘাট ও ঘরবাড়ি পানিতে ডুবে গেছে, সেতু ধসে পড়েছে ও উপচে পড়া নদীর কারণে প্রত্যন্ত ও বিপজ্জনক কিছু এলাকায় পর্যটক ও স্থানীয়রা আটকা পড়ে গেছেন। নৈনিতালমুখী তিনটি সড়ক ভূমিধসে বন্ধ হওয়ার পর থেকে পর্যটন জেলাটির সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে আছে। যাদের মৃত্যু হয়েছে তাদের মধ্যে নেপাল থেকে আসা তিনজন শ্রমিকও রয়েছেন বলে জানায় বার্তা সংস্থা পিটিআই। পুরি জেলার হাকিম বিজয় কুমার জগদান্দে জানান, উঁচু একটি মাঠ থেকে পানির সঙ্গে থাকা পাথরকুঁচি এসে ল্যান্সডাউনে অবস্থানরত ওই শ্রমিকদের উপর পড়ে। এতে তাদের মৃত্যু ঘটে। চম্পাবত জেলায় একটি বাড়ি ধসে মারা যান আরো দুজন। এখানে চালতি নদীর ওপর নির্মাণাধীন একটি সেতু উপচে পড়া পানির তোড়ে ভেসে যায়।
সোশ্যাল মিডিয়ায় আসা ছবি ও ভিডিওতে ভীতিকর দৃশ্য দেখা গেছে বলে জানায় এনডিটিভি। বার্তা সংস্থা এএনআইয়ের সম্প্রচারিত ফুটেজে দেখা যায়, উত্তরাখণ্ডের অন্যতম পর্যটন আকর্ষণ নৈনিতাল হ্রদের পানি উপচে আশপাশের বাড়ি ও রাস্তা ডুবে গেছে। হাঁটু পর্যন্ত পানি প্রবল বেগে প্রবাহিত হচ্ছে। এএনআইয়ের আরেকটি ভিডিওতে হলদিওয়ানি জেলার গাউলা নদীর ওপর একটি সেতু ভেঙে পড়া শুরু হতে দেখা যায়। সেতুটি পার হতে চাওয়া একজন মোটরসাইকেল আরোহীকে তিন-চার জন ব্যক্তি চিৎকার করে সাবধান করছিলেন। পরবর্তী ৫০ সেকেন্ডের মধ্যেই সেতুর ফাটল আরো চওড়া হতে শুরু করে এবং কাঠামোটি ধীরে ধীরে ভেঙে পড়ে, উপচে পড়া নদীর তীব্র ¯্রােতে সেগুলো ভেসে যায়।
কিছু ছবিতে জিম করবেট ন্যাশনাল পার্ক সংলগ্ন লেমন ট্রি হোটেলের ছাদে আটকা পড়া পর্যটকদের দেখা যায়। হোটেলটিতে আটকা পড়া শতাধিক পর্যটককে পরে উদ্ধার করা হয় বলে জানায় এএনআই। গতকাল মঙ্গলবার সকালে রাজ্যটির দুর্যোগ মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ শুরু করে।
তারা কেদারনাথ মন্দির থেকে ফেরার পথে আটকা পড়া ২২ তীর্থযাত্রীকে উদ্ধার করে। রাজ্য ও জাতীয় দুর্যোগ বাহিনীর পাশাপাশি সেনাবাহিনীকেও উদ্ধারকাজে তলব করা হয়েছে বলে জানান ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ধামি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়