ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

পোশাক খাত : ১৯৪ কোটি টাকা বিনিয়োগ করেছে আইএফসি

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের তৈরি পোশাক (আরএমজি) খাতে বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) হামজা টেক্সটাইল লিমিটেডে (এইচটিএল) ২২ দশমিক ৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে, বাংলাদেশের মুদ্রায় যার পরিমাণ ১৯৪ কোটি টাকা।
হামজা টেক্সটাইল লিমিটেড দুলাল ব্রাদার্স লিমিটেড (ডিবিএল) গ্রুপের একটি ডায়িং ও ফিনিশিং কোম্পানি। এ অর্থায়ন ভোক্তাদের পরিবর্তনশীল চাহিদা মেটাতে অগ্রসর ও সম্পদ-সাশ্রয়ী প্রযুক্তিসহ একটি নতুন কারখানা গড়ে তুলতে সহায়তা করবে, যেখানে ৯ শতাধিক মানুষের কর্মসংস্থান হবে। গতকাল মঙ্গলবার আইএফসির পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।
আইএফসি জানায়, নতুন এ বিনিয়োগ তৈরি পোশাক খাতে আইএফসির প্রথম করোনা সহায়তা এবং নিম্ন-আয়ের ও ভঙ্গুর রাষ্ট্রগুলোর বিনিয়োগে উৎসাহ দিতে গঠিত ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশনের (আইডিএ) প্রাইভেট সেক্টর উইন্ডোর অর্থায়নের অন্তর্ভুক্ত। এ ব্যাপারে ডিবিএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এম এ জব্বার জানান, নতুন এ কারখানা ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদা পূরণে হামজা টেক্সটাইলসকে নতুন ফেব্রিক নিয়ে কাজ করার সুযোগ দেবে। এর উৎপাদন ভিত্তি সম্প্রসারণ করবে এবং উৎপাদন খরচ কমাতে অগ্রসর প্রযুক্তির কার্যকারিতা তুলে ধরবে এবং একই সঙ্গে জলবায়ুজনিত সুবিধা দেবে।
সম্প্রসারিত এই কার্যক্রমের ফলে ২০২৮ সাল নাগাদ স্থানীয় সরবরাহ চেইনের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের অর্থনীতিতে ৮ মিলিয়ন ডলারের অবদান আশা করা হচ্ছে। এছাড়া কর্মীদের অতিরিক্ত আয় ও পুরো সরবরাহ চেইনে সংযুক্ত ক্ষুদ্র, ছোট ও মাঝারি প্রতিষ্ঠানের সুযোগ বাড়ানোর মাধ্যমে অর্থনৈতিক কার্যক্রমে ১৫ মিলিয়ন ডলারের অবদান রাখবে।
হামজা টেক্সটাইলস লিমিটেড দেশের অন্যতম বৃহৎ সমন্বিত তৈরি পোশাক উৎপাদনকারী ও রপ্তানিকারক প্রতিষ্ঠান ডিবিএল গ্রুপের মালিকানাধীন কোম্পানিগুলোতে ব্যবহারের জন্য ডায়িং ও ফিনিশিং সেবা দেয়।
আইএফসি এ দেশের তৈরি পোশাক খাতের উন্নয়নে জোরালো সমর্থন আদায় ও অর্থায়ন করে আসছে। দেশের রপ্তানি আয়ের পাঁচ ভাগের চার ভাগই আসছে তৈরি পোশাক থেকে। এই খাত ৪০ লাখের বেশি কর্মসংস্থান সৃষ্টি করেছে, যার বেশির ভাগই নারী। তবে রপ্তানি আয়ের ৮৫ শতাংশই আসে নিম্ন-মূল্যের পোশাক থেকে। উৎপাদন ও এর প্রক্রিয়াগত প্রযুক্তিতে বিনিয়োগ এই খাতে মূল্য সংযোজন বাড়াবে এবং উন্নত উৎপাদন প্রক্রিয়াকে এগিয়ে নেবে, যা অর্থনীতিকে ভবিষ্যতের সম্ভাব্য অভিঘাত মোকাবিলা করতে ও রপ্তানি প্রবৃদ্ধি বজায় রাখতে সহায়তা করবে। আইএফসি এ পর্যন্ত দেশের পাঁচটি তৈরি পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠানে ৯০ মিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে।

২০১০ সাল থেকে হামজা টেক্সটাইলস ও ডিবিএল গ্রুপের অন্যান্য কোম্পানিতে সম্পদের কার্যকর ব্যবহার, নারীর ক্ষমতায়ন এবং জলবায়ু সহনশীলতার জন্য নানা কর্মসূচিতে পরামর্শ সেবা দিয়ে আসছে আইএফসি। এর মধ্যে রয়েছে আইএফসির নেতৃত্বে পরিচালিত পার্টনারশিপ ফর ক্লিনার টেক্সটাইলস কর্মসূচি, যা পানি ও সম্পদ ব্যবস্থাপনাকে উন্নত করে। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে জেন্ডার ইক্যুয়ালিটি এন্ড রিটার্নস (জিইএআর) কর্মসূচি এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে ‘বেটার ওয়ার্ক’ এর উদ্যোগ, যা শ্রমিকদের দক্ষতা বাড়াতে এবং শ্রম পরিস্থিতি ও শ্রমিকদের নিরাপত্তায় সহায়তা করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়