ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে আরেক মামলা

আগের সংবাদ

রুট পারমিটের তোয়াক্কা নেই রাজধানীর গণপরিবহনের

পরের সংবাদ

পুঁজিবাজারে টানা পতন

প্রকাশিত: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ধারাবাহিক পতনের কবলে পড়েছে দেশের পুঁজিবাজার। গতকাল মঙ্গলবার বড় পতনে শেষ হয়েছে লেনদেন। গতকালের পতনের মধ্য দিয়ে টানা সাত কার্যদিবস পতন হলো। এ সময়ে ৩৪৭ পয়েন্ট সূচক কমেছে। ফলে এক ধরনের অস্থিরতা বিরাজ করছে বিনিয়োগকারীদের মধ্যে।
গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে সাত হাজার ২০.৬১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২০.২৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২.৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫০৪.৯২ পয়েন্টে এবং দুই হাজার ৬৫৬.০৫ পয়েন্টে।
ডিএসইতে গতকাল এক হাজার ৬৯২ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৮৯ কোটি ২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ টাকার।
ডিএসইতে গতকাল ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৭টির বা ২৩.১৪ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫৪টির বা ৬৭.৭৫ শতাংশের এবং ৩৫টির বা ৯.৩১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৫.৭৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫১১.৯৫ পয়েন্টে। সিএসইতে আজ ২৯৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭২টির দর বেড়েছে, কমেছে ২০৪টির আর ২২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
ব্লক মার্কেটে লেনদেন ২৩০ কোটি টাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্লক মার্কেটে গতকাল মঙ্গলবার ২৭টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির ২৩০ কোটি টাকার লেনদেন হয়েছে। জানা গেছে, কোম্পানিগুলোর ১ কোটি ৪৩ লাখ ৫৮০টি শেয়ার ৭৪ বার হাত বদলের মাধ্যমে ২৩০ কোটি ২৮ লাখ ৬৭ হাজার টাকার লেনদেন হয়েছে। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ১৮৮ কোটি ৪ লাখ ২৭ হাজার টাকার লেনদেন হয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৫ কোটি ২৩ লাখ ৮৭ হাজার টাকার জেনেক্সের এবং তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ৮৯ লাখ ৪০ হাজার টাকার লেনদেন হয়েছে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের।
আগ্রহের শীর্ষে ডেল্টা লাইফ : সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৮৭টির বা ২৩.১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি।
ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, আগের কার্যদিবস ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ারের ক্লোজিং দর ছিল ১০৪.৯০ টাকায়। গতকাল লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর দাঁড়িয়েছে ২১৩.১০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১৮.২০ টাকা বা ৯.৩৩ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ডিএসইর টপটেন গেইনার তালিকার শীর্ষে উঠে এসেছে।
এদিন ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে সোনারগাঁও টেক্সটাইলের ৮.৫১ শতাংশ, ফাস ফাইন্যান্সের ৬.৭৫ শতাংশ, ফারইস্ট লাইফ ইন্স্যুরেন্সের ৫.৯৯ শতাংশ, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ৪.১৬ শতাংশ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সের ৩.৯৯ শতাংশ, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের ৩.৭২ শতাংশ, এনভয় টেক্সটাইলের ৩.৬১ শতাংশ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের ৩.২৪ শতাংশ, এবং প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার দর ৩.২০ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়