এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

হতবাক পেন্টাগন! : পৃথিবীর কক্ষপথ ঘুরল চীনের ক্ষেপণাস্ত্র

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মহাকাশে আঘাত হানতে পারে এমন পারমাণবিক বোমা বহনে সক্ষম হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে চীন। চলতি বছরের আগস্টে গোপনে অত্যাধুনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্রটি পৃথিবীর কক্ষপথ ভ্রমণ করে। গত শনিবার একাধিক সূত্রের বরাতে এ বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করে ফাইন্যান্সিয়াল টাইমস।
খবরে বলা হয়, হাইপারসনিকটি একটি লং মার্চ রকেটে বহন করা হয়। মূলত কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার আগে ঘোষণা দিয়ে জানালেও এবার বিষয়টি গোপন রাখে বেইজিং। এদিকে হাইপারসনিক অস্ত্রে বেইজিংয়ের অগ্রগতিতে ‘মার্কিন গোয়েন্দাদের অবাক করে দিয়েছিল’ বলেও জানা গেছে ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে।
যদিও এ বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন মুখপাত্রের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
বিশ্বে চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ মাত্র পাঁচটি দেশ হাইপারসনিক প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছে। এটি ক্ষেপণাস্ত্র শব্দের চেয়ে পাঁচগুণ বেশি গতি সম্পন্ন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়