এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

সিন্ডিকেট সভায় জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসি : সাম্প্রদায়িক সম্প্রীতি সংবিধানের অঙ্গীকার

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সম্প্রতি দেশের বিভিন্ন জায়গায় সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজায় প্রতিমা ভাঙচুরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। গত শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ২১৮তম সভায় এই প্রতিবাদ জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। সিন্ডিকেট সভায় অন্যান্য বিষয়েও আলোচনা ও সিদ্ধান্ত নেয়া হয়। বিজ্ঞপ্তি।
সভায় সর্বসম্মতভাবে এইরূপ হামলাকে ন্যক্কারজনক ও নিন্দনীয় বলে অভিহিত করা হয়। একই সঙ্গে সিন্ডিকেট মনে করে, বাংলাদেশের সংবিধানের মৌল ভাবনা হচ্ছে গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ সমাজ। এ জাতীয় হামলা সেই মৌল ভাবনার বিপরীত ধারা। সুতরাং এই হামলা এবং ভাঙচুর রাষ্ট্রীয় যে ঐক্য এবং সংহতি রয়েছে সেটি বিনষ্ট করার শামিল।
সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের সঙ্গে যারা জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সরকারের প্রতি আহ্বান জানায়। একই সঙ্গে সিন্ডিকেট মনে করে, বাংলাদেশের সংবিধানের মৌল ভাবনা হচ্ছে গণতান্ত্রিক অসা¤প্রদায়িক ও ধর্মনিরপেক্ষ সমাজ। এ জাতীয় হামলা সেই মৌলভাবনার বিপরীত ধারা। সুতরাং এ হামলা ও ভাংচুর রাষ্ট্রীয় যে ঐক্য এবং সংহতি রয়েছে সেটি বিনষ্ট করার শামিল। কাজেই মুক্তিযুদ্ধের চেতনা এবং সংবিধানের যে মৌল ধারা তার আলোকে বাংলাদেশ পরিচালিত হওয়া প্রয়োজন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়