এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

মুসল্লিদের পদচারণায় ফের মুখর মসজিদুল হারাম ও নব্বী

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মক্কার পবিত্র মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নব্বীতে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধি তুলে নেয়া হলো। গতকাল ১৭ অক্টোবর রবিবার সকাল থেকে নতুন এই নিয়ম কার্যকর হয়। ফলে করোনা শুরু হওয়ার আগের সময়ের মতো বিপুলসংখ্যক মুসল্লি মুসলিম ভুবনের এ দুটি পবিত্র মসজিদে প্রবেশের সুযোগ পাচ্ছেন। আগের মতো মুসল্লিদের পদচারণায় মুখরিত হচ্ছে দুই মসজিদ। খবর আল জাজিরা, ইকনা।
সামাজিক দূরত্ব মেনে চলার বাধ্যবাধকতা না থাকলেও পূর্ণ ডোজ টিকা নেয়া ব্যক্তিরাই কেবল দুই মসজিদে প্রবেশের সুযোগ পাবেন। মুসল্লিদের বাধ্যতামূলকভাবে মাস্ক পরতে হবে। এই দুই নিয়ম মেনেই মুসল্লিরা স্বাভাবিক পরিস্থিতির মতো মসজিদ দুইটিতে প্রবেশ করতে পারবেন। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশক্রমে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে।
বিবৃতিতে বলা হয়, আগের মতোই স্বাস্থ্য মন্ত্রণালয়ের এতমারনা ও তাওয়াক্কালনা অ্যাপের মাধ্যমেই পবিত্র দুই মসজিদে প্রবেশের অনুমতি নিতে হবে।
দীর্ঘ দুই বছর পর কাবা প্রাঙ্গণে নামাজ শুরুর আগে মসজিদুল হারামের ইমামকে বলতে শোনা যায়, ‘দাঁড়িয়ে কাতার সোজা করুন, খালি স্থান পূরণ করুন।’ কোভিড মোকাবিলায় সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়মের কারণে দীর্ঘদিন মসজিদে এমন ঘোষণা শোনা যায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়