এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

মুখরিত ঢাবি ক্যাম্পাস : দেড় বছর পর ক্লাস শুরু

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অবশেষে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ শুরুর দেড় বছর পর ক্লাস শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)। গতকাল রবিবার সমাজবিজ্ঞান, ইংরেজি, সমাজকল্যাণ, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগসহ বেশ কয়েকটি বিভাগ এবং ইনস্টিটিউটে ক্লাস শুরু হয়। দীর্ঘদিন পর ক্লাসে ফিরতে পেরে উচ্ছ¡াস প্রকাশ করেছে শিক্ষার্থীরা। সকাল থেকেই শ্রেণিকক্ষ ও ক্যাম্পাস প্রাঙ্গণ শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে। সহপাঠীদের কাছে পেয়ে অনেকের খুশির অন্ত ছিল না।
তবে সব কিছু ছাপিয়ে তাদের দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে সেশনজটে পড়ার আশঙ্কা। সেশনজটরোধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে পদক্ষেপ দেয়ার আহ্বান জানিয়েছে শিক্ষার্থীরা।
ইংরেজি বিভাগের শিক্ষার্থী তাওসিফুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে প্রবেশ করেছি। দীর্ঘদিন পর বন্ধুদের পেয়ে অনেক বেশি ভালো লাগছে। অনলাইন ক্লাস আর অফলাইনে অনেক পার্থক্য। বন্ধুু ও শিক্ষকদের কাছ থেকে দেখা আনন্দের। তাই অনেক দিন পর ক্লাস করতে পেরে ভালোলাগা কাজ করছে। আশা করি, এবার ঠিকভাবে সব কিছু শেষ করতে পারব।
ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী আরফানুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে আরো আগে ফেরাতে পারত। দীর্ঘদিন পর হলেও ক্লাস করতে পেরে ভালো লাগছে। মনে হচ্ছে নতুন করে প্রাণ ফিরে পেয়েছি। আশা করি, কর্তৃপক্ষ সেশনজটরোধে সর্বোচ্চ ভূমিকা রাখবে। ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. বাহাউদ্দিন বলেন, শিক্ষার্থীদের পেয়ে শিক্ষকদের মনেও আনন্দ ফিরছে। তাই আমরা প্রথম দিনেই তাদের জন্য ক্লাস রেখেছি। যেসব ঘাটতি হয়ে গেছে, সেটা আমরা পুষিয়ে নিতে পারব।
শিক্ষার্থীদের ক্লাসে ফেরানোর প্রস্তুতি সম্পর্কে জীববিজ্ঞান অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) অধ্যাপক মিহির লাল সাহা বলেন, কয়েক দিন আগে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার মাধ্যমে আমাদের সশরীরে ক্লাস শুরুর যে প্রস্তুতি সেটি হয়ে গেছে। কারণ এই সময় ভর্তি পরীক্ষার্থীদের জন্য বিভাগগুলোতে পরীক্ষার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়। এছাড়া প্রতিটি বিভাগের চেয়ারম্যানকে নির্দেশনা দিয়েছি, আবাসিক হলগুলো যেভাবে শিক্ষার্থীদের জন্য প্রস্তুত করা হয়েছে একইভাবে যেন ক্লাসরুমও শিক্ষার্থীদের জন্য প্রস্তুত রাখা হয়।
প্রসঙ্গত, দেশে করোনা ভাইরাস সংক্রমণ শুরুর পর গত বছরের মার্চে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। এরপর একই বছরের জুলাইয়ে অনলাইনে শ্রেণি কার্যক্রম শুরু করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চলতি বছর দেশে করোনা সংক্রমণের হার কমে আসার পরিপ্রেক্ষিতে ৭ অক্টোবর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এক ডোজ টিকা নেয়ার শর্তে ১৭ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়া হয়।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, কোনো বিভাগ বা ইনস্টিটিউট চাইলে সর্বোচ্চ ৪০ শতাংশ ক্লাস অনলাইনে নিতে পারবে। তবে বাকি ৬০ শতাংশ ক্লাস নিতে হবে সশরীরে। এছাড়া ক্ষতি পোষাতে সেমিস্টার ও বার্ষিক কোর্স পদ্ধতিতে সময় কমিয়ে নিয়ে আসার কথা জানিয়েছেন কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়