এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

নীলফামারী পৌরসভায় এক দশক পর নির্বাচন

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

নীলফামারী, শহর প্রতিনিধি : এক দশক পর নীলফামারী পৌরসভার নির্বাচন হতে যাচ্ছে। পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১১ সালে। ঘোষিত তফসিল অনুযায়ী পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ আগামী ২ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ তারিখ আগামী ৪ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ১১ নভেম্বর। ভোটগ্রহণ ২৮ নভেম্বর।
সীমানা জটিলতা মামলার কারণে দীর্ঘদিন স্থগিত থাকা নীলফামারী পৌরসভার নির্বাচন হতে যাচ্ছে আগামী মাসের ২৮ নভেম্বর। ১৪ অক্টোবর নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত অষ্টম ধাপে আগামী ২৮ নভেম্বর ১০টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। এ তালিকায় নীলফামারী পৌরসভা রয়েছে। ১০ বছর পর নীলফামারী পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণায় এলাকার ভোটার ও সম্ভাব্য প্রার্থীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে।
এ ব্যাপারে সীমানা জটিলতায় উচ্চ আদালতে মামলার বাদী জেলা সদরের ইটাখোলা ইউপি চেয়ারম্যান হাফিজুর রশিদ প্রামানিক বলেন, পৌরসভা কর্তৃপক্ষ তাদের সীমানা বৃদ্ধি করলে তা স্থানীয় সরকার মন্ত্রণালয় গ্রেজেট হিসেবে পাস করে। আমার ইউনিয়নসহ পার্শ্ববর্তী কুন্দুপুকুর ও খোকশাবাড়ী ইউনিয়নের বৃহৎ অংশ চলে যায় পৌরসভায়। যার পরিপ্রেক্ষিতে আমি ২০১১ সালের জানুয়ারি মাসে উচ্চ আদালতে একটি মামলা দায়ের করি। পরে এলাকায় জরিপ করে দেখা গেছে, ওই সব এলাকাবাসী পৌরসভার সঙ্গে সংযুক্ত হতে আগ্রহী। যার পরিপ্রেক্ষিতে চলতি বছরের ১৯ ফেব্রুয়ারি আমি উচ্চ আদালত থেকে মামলা প্রত্যাহার করে নিলে নীলফামারী পৌরসভার নির্বাচনের বাধা কেটে যায়।
এ বিষয়ে নীলফামারী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আফতাবুজ্জামান বিষয়টি নিশ্চিত করে জানান, নীলফামারী পৌরসভার সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১১ সালের ১২ জানুয়ারি। নির্বাচনে বিজয়ী মেয়র ও কাউন্সিলররা দায়িত্ব গ্রহণ করে প্রথম সভা করেন ২০১১ সালের ২০ ফেব্রুয়ারি। নীলফামারী পৌরসভা ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত হলেও সীমানা বৃদ্ধি করে ১৫টি ওয়ার্ড গঠনের জন্য প্রস্তাব প্রেরণ করে নীলফামারী পৌরসভা কর্তৃপক্ষ। ফলে পৌর এলাকার সীমানা বৃদ্ধি করা হয়। এতে পার্শ্ববর্তী ইটাখোলা, কুন্দুপুকুর, খোকশাবাড়ী বেশ কিছু অংশ পৌরসভার সঙ্গে সংযুক্ত করে ২০১৬ সালের ২৮ জানুয়ারি প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। উচ্চ আদালতে মামলার কারণে নীলফামারী পৌরসভার ভোটগ্রহণ স্থগিত ছিল। এখন মামলা নেই। তফসিল ঘোষণা অনুযায়ী এবার নীলফামারী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
নীলফামারী পৌরসভার টানা ৩৩ বছরের মেয়র, বাংলাদেশ মিউনিসিপ্যালিটি এসোসিয়েশনের (ম্যাব) সভাপতি ও জেলা আওয়ামী লীগের সভাপতি দেওয়ান কামাল আহমেদ চিকিৎসাজনিত কারণে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। পারিবারিক সূত্রে জানা গেছে, তিনি আগামীকাল ১৯ অক্টোবর দেশে ফিরবেন এবং পুনরায় পৌর নির্বাচনে অংশ নেবেন।
নীলফামারী পৌরসভার সচিব মশিউর রহমান বলেন, সীমানা জটিলতার মামলা উচ্চ আদালতে নিষ্পত্তি হওয়ায় অষ্টম ধাপে নীলফামারী পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন কমিশন (ইসি)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়