এ মাসের ১৫ দিনে ডেঙ্গু রোগী ছাড়ালো ৩ হাজার

আগের সংবাদ

ভস্মীভূত হিন্দুপল্লীজুড়ে আতঙ্ক : মূল হোতাসহ ৪৬ জন গ্রেপ্তার, থানায় দুই মামলার প্রস্তুতি, প্রতিবাদে রংপুরে বিক্ষোভ > সাম্প্রদায়িক হামলা

পরের সংবাদ

ক্রয় কমিটির বৈঠক : ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে, প্রকল্প থেকে সরে এল সরকার

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এক্সপ্রেসওয়ের বদলে ঢাকা-চট্টগ্রাম বিদ্যমান ৪ লেন মহাসড়ক সরকারি অর্থায়নে আরো প্রশস্তকরণ করা হবে। এর পাশাপাশি সড়কের উভয়পাশে পৃথক সার্ভিস লেন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অর্থাৎ সরকারি ও  বেসরকারি অংশীদারত্বে (পিপিপি) সরকারের অগ্রাধিকারে থাকা ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প থেকে সরে এসেছে সরকার। এছাড়া কৃষি উৎপাদন বাড়তে কর্ণফুলী ফার্টিলাইজার  কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে এবং কাতার ও সৌদি আরব থেকে ৯০ হাজার টন গুঁড়া ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করা হয়েছে। এতে মোট ব্যয় হবে ৪৬৯ কোটি ৯২ লাখ ৬১ হাজার ৫০০  কোটি টাকা।
গতকাল রবিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভায় কমিটির (একনেক) বৈঠকে এক্সপ্রেসওয়ের ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক পিপিতে করা সংক্রান্ত প্রকল্প প্রস্তাব বাতিলের নীতিগত সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন ভার্চুয়াল সভায় সাংবাদিকদের এ কথা জানান। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় সভাপতিত্ব করেন।
মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব জানান, আলোচ্য প্রকল্পটি পিপিপিতে হবে না। এ সংক্রান্ত একটি প্রস্তাব বৈঠকে উপস্থাপন করা হলে নীতিগতভাবে তা বাতিলের সিদ্ধান্ত হয়।
এক্সপ্রেসওয়ের পরিবর্তে বিদ্যমান চার লেন মহাসড়ককে প্রশস্ত করা হবে বলে জানান তিনি। দক্ষিণ এশিয়ার বৃহৎ এ এক্সপ্রেসওয়ে প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয় ৩৭ হাজার কোটি টাকা। ২১৭ কিলোমিটার  দৈর্ঘ্যরে নতুন এক্সপ্রেসওয়েটি বর্তমানে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশেই নির্মাণের উদ্যোগ নেয়া হয়। বর্তমানে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত আট লেন রয়েছে। যে কারণে কাঁচপুর থেকে চট্টগ্রাম পর্যন্ত এক্সপ্রেসওয়ে করার পরিকল্পানা নেয়া হয়েছিল।
৯০ হাজার টন সার কিনবে সরকার : কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে এবং কাতার ও সৌদি আরব থেকে ৯০ হাজার টন গুঁড়া ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৪৬৯ কোটি ৯২ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে মোট ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ৮টি  প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। দুটি প্রস্তাব পুনরায় উপস্থাপন করতে বলা হয়েছে। এছাড়া অনান্য প্রস্তাবের মধ্যে রয়েছে- সেন্ট্রাল মেডিকেল স্টোরস ডিপোকে (সিএমএসডি) তিনটি লটে ১১৭ কোটি ৪১ লাখ টাকায় ২০ লাখ করোনা ভাইরাস শনাক্তকরণ কিট কেনা হবে। পায়রা বন্দর কর্তৃপক্ষকে খুলনা শিপইয়ার্ডের কাছ থেকে ১৩১ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৮৯৬ টাকায় দুটি ৭০ টনের বোলার্ড পুল টাগবোট এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সেবা ক্রয়ের প্রস্তাব, ভারতের ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিদ্যমান চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। 
এছাড়া, ২০২২ শিক্ষাবর্ষে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি ভার্সনের পাঁচটি লটে বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ৮ কোটি ৬ লাখ ৬৪ হাজার ৮৩০ টাকায় এই বই ছাপাবে। এছাড়া মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনাঘাট, জামালদিতে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস অথবা আরএলএলজিভিত্তিক কম্বাইন্ড সাইকেল গ্যাস টারবাইন বিদ্যুৎ প্রকল্প স্থাপনের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ বিদু্যুৎ উন্নয়ন বোর্ড নিজস্ব তহবিল থেকে ২২ বছর মেয়াদে ৬৯ হাজার ১৬৫ কোটি ৩৬ লাখ টাকায় এ প্রকল্প বাস্তবায়ন করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়