২৩ অক্টোবর ভোট গ্রহণ : বিএফইউজের নির্বাচনে আর বাধা নেই

আগের সংবাদ

বাঙালির মাতৃপূজা দেশমাতৃকার পূজা থেকে আলাদা নয়

পরের সংবাদ

গবেষণার তথ্য : উন্নত দেশে ধূমপান হ্রাসে সহায়ক ভেপিং

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভেপিংয়কে উৎসাহিত করে বাজার তদারকের মাধ্যমে যুক্তরাজ্য, ফ্রান্স, কানাডা এবং নিউজিল্যান্ডের মতো উন্নত দেশগুলো ধূমপান হ্রাসের উদ্যোগে ব্যাপক সাফল্য পেয়েছে। দেশগুলোতে ধূমপান হ্রাসের হার অন্যান্য দেশের তুলনায় গড়ে প্রায় দ্বিগুণ।
ইউরোপের দেশগুলোর মধ্যে সুইডেনের পর যুক্তরাজ্যেই ধূমপায়ীর হার সবচেয়ে কম। ফ্রান্সে ভেপিং ব্যবহারের মাধ্যমে ৭ লাখ মানুষ ধূমপান ছাড়তে সফল হয়েছেন। কানাডা এবং নিউজিল্যান্ডেও চিত্র প্রায় অনুরূপ। সম্প্রতি যুক্তরাজ্য, ফ্রান্স, নিউজিল্যান্ড এবং কানাডার এক যৌথ বিশ্লেষণে ধূমপান হ্রাসে ভেপিংয়ের কার্যকারিতার এই তথ্য উঠে এসেছে। প্রোপার্টি রাইট অ্যালায়েন্সের এই বিশ্লেষণে দেশ চারটি বিভিন্ন পর্যায়ের গবেষকরা তাদের দেশে ভেপিংয়ের কার্যকারিতার বিবরণ তুলে ধরেন।
যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইকোনমিক অ্যাফেয়ার্সের ক্রিস্টোফার স্নোডন বলেন, ভেপিং নিয়ে দেশটির কর্তৃপক্ষ এবং স্বাস্থ্য খাত সংশ্লিষ্টরা প্রথম থেকেই ইতিবাচক দৃষ্টিভঙ্গী নিয়েছেন। এই সংক্রান্ত বেশ কিছু গবেষণাও হয়েছে দেশটিতে। ফলে ইতিবাচক প্রভাবও পাওয়া গেছে। ২০১২ থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাজ্যে ধূমপায়ীর হার কমেছে এক-চতুর্থাংশ। অন্যদিকে ইউরোপীয় ইউনিয়নের অন্য অনেক দেশ ভেপিং নিয়ে ইতিবাচক দৃষ্টিভঙ্গী না রাখায় সেখানে ধূমপান হ্রাসের হার সামান্য। ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাজ্য ছাড়া ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলোতে ধূমপান হ্রাসের হার গড়ে এক শতাংশ।
ক্রিস্টোফার স্নোডন বলেন, ইউরোপের দেশগুলোর মধ্যে সুইডেনের পর যুক্তরাজ্যেই ধূমপায়ীর হার সবচেয়ে কম। যেখানে অন্য দেশগুলো ধূমপান হ্রাস করতে হিমসিম খাচ্ছে সেখানে যুক্তরাজ্যে ২০১২ সালে ২০ শতাংশ ধূমপায়ীর হার ২০১৬ সালে ১৬ শতাংশে নেমে এসেছে। স্নোডন বলেন, পাবলিক হেলথ, ইংল্যান্ড প্রকাশিত ২০১৫ সালের সাড়া জাগানো এক গবেষণায় দেখা গেছে, ভেপিং প্রচলিত সিগারেট সেবনের তুলনায় ৯৫ ভাগ নিরাপদ।
নিউজিল্যান্ড ট্যাক্সপেয়ার্স এসোসিয়েশনের লুইস হলব্রুক তার দেশের অভিজ্ঞতা জানিয়ে বলেন, সেখানে ২০২৫ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার পরিকল্পনায় ইতিবাচক ভূমিকা রাখছে ভেপিং। গেল এক বছরে নিউজিল্যান্ডে ধূমপায়ীর হার আগে ১২ শতাংশ থেকে ১০ শতাংশে নেমে এসেছে।
ফরাসি অভিজ্ঞতা বিনিময় করে দেশটির ইনস্টিটিউট ফর রিসার্চ ইন ইকোনমিক এন্ড ফিসক্যালের প্যাট্রিক কোকুয়ার্ত বলেন, ফ্রান্সে ই-সিগারেটকে ধূমপান ছাড়ার উপায় হিসেবে উৎসাহিত করা হয়। ফলাফল প্রায় ৭ লাখ ধূমপায়ী ভেপিংয়ের সহায়তা নিয়ে ধূমপান ছেড়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়