ঢাকা সেনানিবাসে এনআইডি বিতরণ কার্যক্রম উদ্বোধন

আগের সংবাদ

যশোর বোর্ডের হিসাব থেকে আড়াই কোটি টাকা উত্তোলন : জালিয়াতির অভিযোগ চেয়ারম্যানের বিরুদ্ধে

পরের সংবাদ

বিশ্ব তুলা দিবসের সেমিনার : সংকট নিরসনে তুলার উন্নত জাত বাড়াতে হবে

প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

আমদানিনির্ভরতা কমিয়ে দেশে উচ্চফলনশীল উন্নত জাত উদ্ভাবন ও তার সম্প্রসারণ ঘটিয়ে তুলা চাষের ক্ষেত্র বৃদ্ধি করে তুলা চাষের সংকট নিরসনের আহ্বান জানিয়েছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব  ওয়াহিদা আক্তার। গত বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়িতে বিশ্ব তুলা দিবস-২০২১ উপলক্ষে ‘কটন : দ্যা ফেব্রিক অব আওয়ার লাইভ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। তুলা উন্নয়ন বোর্ড এ সেমিনারের আয়োজন করে। এবারের বিশ্ব তুলা দিবসের প্রতিপাদ্য ‘ভালোর জন্য তুলা’। প্রধান অতিথি বলেন, বৈশ্বিক সংকট নিরসনে তুলা উৎপাদন বৃদ্ধি করে বস্ত্র খাতকে সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে। আগাম পরিকল্পনা গ্রহণ করতে তুলা উন্নয়ন বোর্ডকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন , তুলা চাষে কৃষকদের ন্যায্যমূল্য নিশ্চিত করতে সবার সম্মিলিত কর্মপরিকল্পনা আবশ্যক। বিজ্ঞপ্তি

তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. আলহাজ উদ্দিন আহাম্মেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে তুলা চাষের বর্তমান অবস্থা, সংকট, সংকট থেকে আশু উওরণের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করা হয়। অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্মসচিব এ টি এম সাইফুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ক্রপস উইং এর পরিচালক খন্দকার আব্দুল ওয়াহেদ। সেমিনারে কৃষি তথ্য সার্ভিসের পরিচালক সুরজিত সাহা রায়সহ  কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর সংস্থার প্রতিনিধিরা, গার্মেন্টস মালিক প্রতিনিধিরা, রেয়ন শিল্পের সঙ্গে জড়িত বিভিন্ন সংস্থার প্রতিনিধি, বীজ কোম্পানির প্রতিনিধিসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়