গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব : শিল্পকলায় দ্বিতীয় দিনে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়

আগের সংবাদ

জাতিসংঘ থেকে ফিরে সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে আন্তর্জাতিক নিষ্ক্রিয়তা

পরের সংবাদ

মেক্সিকোর সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ১শ কোটি ডলারে উন্নীত হওয়ার আশা

প্রকাশিত: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ও মেক্সিকান বিজনেস কাউন্সিল ফর ফরেইন ট্রেড, ইনভেস্টমেন্ট এন্ড টেকনোলজি।
এফবিসিসিআই থেকে গতকাল রবিবার পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
সম্প্রতি মেক্সিকো সিটিতে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। এফবিসিসিআইর পক্ষ থেকে সভাপতি মো. জসিম উদ্দিন এবং সিওএমসিইর পক্ষে প্রশান্ত মহাসাগরীয় বাণিজ্য শাখার সহসভাপতি অগাস্টিন গার্সিয়া রেচি সমঝোতা স্মারকে সই করেন। এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের পক্ষে এমওইউ সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক আমজাদ হোসাইন।
সমঝোতা স্মারক অনুযায়ী, দুই দেশের ব্যবসায়িক স্বার্থের উন্নয়ন, বাণিজ্য প্রতিনিধি দলের সফর, নেটওয়ার্কিং ও বিনিয়োগ বাড়াতে সহায়তা করবে এফবিসিসিআই ও সিওএমসিই। এর মাধ্যমে দুদেশের উদ্যোক্তাদের যৌথ মালিকানায় বিনিয়োগ বাড়ানো এবং এ সংক্রান্ত সব জটিলতা দূর করতে সর্বোচ্চ সহায়তা করতে একমত হয়েছে দুই সংগঠন। দুই পক্ষই নিজ নিজ দেশে বাণিজ্যমেলা, প্রদর্শনী, কনফারেন্স, সেমিনার এবং অন্যান্য ব্যবসায়িক কর্মকাণ্ডে বাংলাদেশ ও মেক্সিকোর ব্যবসায়ীদের অংশগ্রহণকে উৎসাহিত করবে।
সমঝোতা স্মারকের আওতায় দুদেশের বাণিজ্য সম্পর্কোন্নয়নে যৌথ গবেষণা কার্যক্রম হাতে নেবে এফবিসিসিআই ও সিওএমসিই। এছাড়া দুই সংগঠনের বিভিন্ন ম্যাগাজিন, ডিরেকটরিসহ বিভিন্ন প্রকাশনা ও ব্যবসায়িক সম্ভাবনা সম্পর্কিত তথ্যের আদান-প্রদান করা হবে। কারিগরি দক্ষতা ও প্রযুক্তি হস্তান্তর ও সদস্যদের মধ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করবে বাংলাদেশ ও মেক্সিকোর এই দুই সংগঠন।
বর্তমানে দুই দেশের মধ্যে বার্ষিক আন্তঃবাণিজ্যের পরিমাণ গড়ে ৪০ কোটি মার্কিন ডলারের কিছু বেশি। এই সমঝোতা স্মারকের আওতায় নেয়া নানা কার্যক্রমের ফলে এ পরিমাণ ১০০ কোটি ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়