বঙ্গবন্ধুর উজ্জ্বল উত্তরাধিকার

আগের সংবাদ

বেপরোয়া চোরাচালান চক্র : স্থল, নৌ ও আকাশপথে আসছে হরেক চোরাই পণ্য, বাংলাদেশ থেকে অনেক পণ্য পাচারও হচ্ছে

পরের সংবাদ

তা র কা লা প : ‘বছরব্যাপী নানা আয়োজনের পরিকল্পনা করেছি’

প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

শুভাশিস সিনহা। তার হাতে গড়া মণিপুরি থিয়েটার ২৫ বছর পূর্ণ করেছে। এই বিষয়ে ভোরের কাগজের সঙ্গে কথা বলেছেন তিনি। সাক্ষাৎকার শাহনাজ জাহান
মণিপুরি থিয়েটারের শুরুটা কীভাবে হয়েছিল?
১৯৯৬ সালের ২৬ সেপ্টেম্বর। ‘মেঘ-বৃষ্টি-রোদ’ নামে একটি নাটকের মাধ্যমে পথচলা শুরু হয়েছিল মণিপুরি থিয়েটারের। আমাদের ঘোড়ামারা গ্রামের বড় রাস্তার ব্রিজে বসে কয়েকজন সদ্য কৈশোরোত্তীর্ণ তরুণ আড্ডায় হঠাৎ ভেবেছিলাম নাটক করব। তারপর মোমবাতি জ্বালিয়ে গ্রামের এক বন্ধুর বাড়িতে আমরা সেই নাটকের মহড়া শুরু করেছিলাম। সেদিনটি ছিল ২৬ সেপ্টেম্বর।

২৫ বছর পূর্তি কীভাবে উদযাপন করছেন?
বছরব্যাপী বিভিন্ন পর্যায়ে নাট্যোৎসব-নাট্যভ্রমণ-সেমিনার-কর্মশালা আয়োজন করার পরিকল্পনা করেছি। গত রবিবার রাত ৯টায় অনলাইন অনুষ্ঠানের আয়োজনের মাধ্যমে বছরব্যাপী আয়োজনের শুরু হয়েছে। এছাড়া মণিপুরি থিয়েটারের একটি ওয়েবসাইটও উদ্বোধন করা হয়েছে।
২৫ বছরের অর্জন নিয়ে যদি বলেন?
নাট্য প্রযোজনা ছাড়াও ঐতিহ্যবাহী পালা, গান, নৃত্য, সাহিত্য, গবেষণা, পাঠচর্চাসহ নানান ক্ষেত্রে কাজ করে যাচ্ছে মণিপুরি থিয়েটার।
বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার ৩২টি প্রযোজনা মঞ্চায়িত করেছি। মণিপুরি থিয়েটার ২০০৮ সালে সুবচন প্রবর্তিত আরজু স্মৃতি পদক, ২০১১ সালে চলচ্চিত্রকার আব্দুল জব্বার খান স্মৃতিপদক এবং ২০১৩ সালে থিয়েটার আর্ট ইউনিট প্রবর্তিত এসএম সোলায়মান প্রণোদনা অর্জন করেছে।

আপনাদের তো নিজস্ব স্টুডিও থিয়েটার রয়েছে?
২০১০ সালে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে মণিপুরি থিয়েটার নির্মাণ করে প্রথম গ্রামীণ থিয়েটার স্টুডিও ‘নটমণ্ডপ’। ২০১৯ সালে নটমণ্ডপের পূর্ণাঙ্গ একটি ভবন নির্মিত হয়। এখানে দর্শনীর বিনিময়ে নাটক মঞ্চায়িত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়