আজ সিনোফার্মের ৫৪ লাখ টিকা আসছে

আগের সংবাদ

শিক্ষাঙ্গনে জেগেছে প্রাণের স্পন্দন

পরের সংবাদ

স্মার্টগ্লাস উন্মোচন করল ফেসবুক

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২১ , ১২:২৪ পূর্বাহ্ণ

রে ব্যানের নির্মাতা এসিলোরলাক্সটিকার সঙ্গে যৌথভাবে এ স্মার্টগ্লাস তৈরি করেছে ফেসবুক। এর মাধ্যমে ব্যবহারকারীরা গান শোনার পাশাপাশি, ফোনকল করতে পারবেন, গগ্লাসের সঙ্গে থাকা ক্যামেরা দিয়ে ছবি ও শর্ট ভিডিও ধারণ করতে পারবেন। সে সঙ্গে কম্প্যানিয়ন অ্যাপের মাধ্যমে সেগুলো ফেসবুকে পোস্ট করতে পারবেন। তিনটি ভিন্ন ডিজাইন ও একাধিক রঙের ফ্রেমে এ স্মার্টগ্লাসটি ক্রয় করা যাবে। গ্রাহকরা তাদের পছন্দ অনুযায়ী বিভিন্ন ধরনের লেন্স ক্রয় করতে পারবেন-
ব্যবহারকারীদের ভার্চুয়াল জগতের অন্যরকম অনুভূতি দেয়ার অংশ হিসেবে বাজারে নিজেদের প্রথম স্মার্টগøাস উন্মোচন করল সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক।
রে ব্যানের নির্মাতা এসিলোরলাক্সটিকার সঙ্গে যৌথভাবে এ স্মার্টগ্লাস তৈরি করেছে ফেসবুক। এর মাধ্যমে ব্যবহারকারীরা গান শোনার পাশাপাশি, ফোনকল করতে পারবেন, গ্লাসের সঙ্গে থাকা ক্যামেরা দিয়ে ছবি ও শর্ট ভিডিও ধারণ করতে পারবেন।
সে সঙ্গে কম্প্যানিয়ন অ্যাপের মাধ্যমে সেগুলো ফেসবুকে পোস্ট করতে পারবেন। তিনটি ভিন্ন ডিজাইন ও একাধিক রঙের ফ্রেমে এ স্মার্টগøাসটি ক্রয় করা যাবে।
গ্রাহকরা তাদের পছন্দ অনুযায়ী বিভিন্ন ধরনের লেন্স ক্রয় করতে পারবেন। ফেসবুকের রে ব্যান স্টোরিজ স্মার্টগøাসে দুটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। যার মাধ্যমে ৩০ সেকেন্ডের ভিডিও এবং ২৫৯২ বাই ১৯৪৪ পিক্সেলের ছবি ধারণ করা যাবে।
স্মার্টগøাসের সামনে নিরাপত্তার জন্য এলইডি লাইট দেয়া হয়েছে। এর ফলে যখন কেউ ছবি বা ভিডিও ধারণের জন্য ক্যামেরা ব্যবহার করবে তখন সামনের মানুষ সেটা বুঝতে পারবেন।
এছাড়াও স্মার্টগøাসের ফ্রেমের ওপরে মিউজিক প্লেব্যাক, কল ও ভলিউম নিয়ন্ত্রণের জন্য টাচ প্যানেল দেয়া হয়েছে।
ছবির পাশাপাশি দুটি ৫ মেগাপিক্সেলের ক্যামেরা দিয়ে ১১৮৪ বাই ১১৮৪ পিক্সেলে প্রতি সেকেন্ডে ৩০ ফ্রেমে ভিডিও ধারণ করা যাবে।
ব্যবহারকারীরা ৩০ সেকেন্ডের হিসাবে সর্বোচ্চ ৫০০টি ছবি ও ৩৫টি ভিডিও সংরক্ষণ করতে পারবেন। স্মার্টগøাসটিতে অনির্দিষ্ট স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করা হয়েছে বলে জানা গেছে। এ স্মার্টগøাসের দুটি ইয়ার টেম্পলে ওপেন ইয়ার টেম্পল দেয়া হয়েছে।
এতে সিঙ্গেল ট্যাপ, ডাবল ট্যাপ ও ত্রিপল ট্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা মিউজিক প্লেব্যাক, কলিং ও ভলিউম বাড়ানো-কমানোর কাজ করতে পারবেন।
ডান পাশের টাচ কন্ট্রোল থেকে ব্যবহারকারীরা শাটার বাটন চেপে ছবি ও ভিডিও ধারণ করতে পারবেন। কলিংয়ের জন্য স্মার্টগøাসে তিনটি মাইক্রোফোন দেয়া হয়েছে।
ব্যবহারকারীরা ব্লæটুথ ভার্সন ৫ সংবলিত স্মার্টফোনে ফেসবুকের রে ব্যান স্টোরিজ স্মার্টগøাস যুক্ত করতে পারবেন। তবে এজন্য অ্যান্ড্রয়েড ৮ ও আইওএসের ১৩ ও তার পরবর্তী ভার্সনের প্রয়োজন হবে।
স্মার্টগøাসটিতে ২.৪ গিগাহার্টজ ও ৫ গিগাহার্টজের ডুয়াল ব্যান্ড ওয়াই-ফাই সংযোগ রয়েছে। স্মার্টগøাসের সঙ্গে থাকা কেসের মাধ্যমে এর ব্যাটারি এবং স্মার্টগøাসটিকে স্পেশাল পোর্টের মাধ্যমে চার্জ দেয়া সম্ভব।
বাজারে কালো, নীল, বাদামি ও সবুজ -এ চার রঙের ফ্রেমে স্মার্টগøাসটি কেনা যাবে। এর সঙ্গে রেগুলার, পোলারাইজড ও ট্রানজিশনসহ ছয়টি অপশনের লেন্স ক্রয় করা যাবে।
এর বাজারমূল্য ২৬ হাজার থেকে ৪০ হাজার টাকার মধ্যে হতে পারে। সূত্র : রয়টার্স

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়