জাপানি মাকে নিয়ে অপপ্রচার বন্ধে আদেশ আজ

আগের সংবাদ

শিক্ষার্থীদের স্বপ্ন বুনন কীভাবে : দীর্ঘদিন ঘরবন্দি থাকা ছাত্রছাত্রীদের শিক্ষায় মনোযোগী ও মানসিকভাবে চাঙ্গা করার চ্যালেঞ্জে শিক্ষকরা

পরের সংবাদ

‘সিনেমা আমার কাছে ক্যানভাসের মতো’

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা শাহনেওয়াজ কাকলীর নতুন সিনেমা আসছে শিগগিরই। গুণী এই নির্মাতা তার সিনেমা ভাবনা নিয়ে কথা বলেছেন ভোরের কাগজের সঙ্গে। সাক্ষাৎকার : শাহনাজ জাহান
দীর্ঘ বিরতির কারণ কী?
একটু লক্ষ্য করলেই দেখবেন, যারা স্বনামধন্য ডিরেক্টর তারা আসলে বছরে কয়টা কাজ করল তা নিয়ে ভাবেন না, বরং মানসম্মত সিনেমা দর্শককে দিতে পারলেন কিনা তা নিয়ে ভাবেন। আমিও আসলে মান নিয়ে সামনে আগাতে চাই। তাই তথাকথিত বছর বছর সিনেমা বানানোর পক্ষে আমি নই।
আপনার নতুন সিনেমা ‘ফ্রম বাংলাদেশ’ নিয়ে কিছু বলুন…
মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করার প্রবল আগ্রহ আমাকে তাড়া করত প্রতিনিয়ত। সিনেমা নিয়ে এখনই কিছু বলতে চাই না, শুধু বলব- নিশ্চয় ভালো একটা সিনেমা নির্মাণের স্বপ্ন দেখেছি। বাকিটা দর্শকের ওপর নির্ভর করবে।
ডিরেক্টর হিসেবে কী ধরনের প্রতিকূলতায় পড়েন?
আসলে প্রতিকূলতার কোনো শেষ নেই। সময়ের সঙ্গে সঙ্গে প্রতিকূলতাগুলোও নতুন রূপ নেয়।
সিনেমা নির্মাণের আগ্রহ কীভাবে জাগল?
এটা আসলে বলা মুশকিল। ছোটবেলা থেকেই স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে অভিনয় করতাম। তবে আমি যখন চারুকলায় পড়তাম তখন থেকেই পারফরমেন্স আর্টের ওপর একটা ঝোঁক ছিল। পারফরমেন্স আর্ট করা বা ডিরেকশন দেয়া দুটোই আমার ভীষণ ভালো লাগত।
ভবিষ্যৎ প্রজন্মের উদ্দেশ্যে কিছু বলবেন?
আমি শুধু বলব শিল্প সবাই নির্মাণ করতে পারে না বা সবাই শিল্পী হয়ে উঠতে পারে না। এর জন্য প্রয়োজন কঠোর অধ্যবসায়। আমাদের বর্তমান প্রজন্ম কোনো কিছুর গভীরে পৌঁছতে চায় না, যার ফলে শিল্পের মান ক্ষুণ্ন হচ্ছে। এখন সবাই ভাইরাল হতে চায় সেটা যে মাধ্যমেই হোক। এসব মানসিকতা বাদ দিয়ে একটু জেনে বুঝে নির্মাণের দিকে আসার জন্য বলতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়