প্রণোদনা ঋণের জন্য ঘুষ লাগে ২৯ শতাংশ ব্যবসায়ীর

আগের সংবাদ

অসংক্রামক রোগের ঝুঁকি বাড়ছে : করোনার প্রকোপ কমার পর ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বিষণ্নতার বড় আঘাত আসছে

পরের সংবাদ

২৮ ডিজিটাল বুথের অনুমোদন

প্রকাশিত: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাজার ডিজিটালাইজেশন করতে নিরলস কাজ করে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই অংশ হিসেবে দেশে-বিদেশে ডিজিটাল বুথ স্থাপনের কাজ শুরু করে প্রতিষ্ঠানটি। গত বছরের শেষের দিকে এ কার্যক্রম শুরুর পর থেকে এখন পর্যন্ত মোট ২৮টি ডিজিটাল বুথ স্থাপনের অনুমোদন দেয়া হয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে, সক্ষমতা যাচাইসাপেক্ষে বুথ খোলার অনুমোদন দেয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, এ পর্যন্ত আমরা মোট ২৮টি বুথ খোলার অনুমোদন দিয়েছি।
জানা গেছে, সবার আগে ডিজিটাল বুথ খোলার অনুমোদন পায় ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্য ইউসিবি স্টক ব্রোকারেজ লিমিটেড। সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে তারা প্রথম ডিজিটাল বুথ খুলে ইতিহাসে নাম লেখায়। পরে কানাডার টরন্টোতে ডিজিটাল বুথ খোলার অনুমতি পায় পদ্মা ব্যাংক সিকিউরিটিজ। বিএসইসি সূত্র বলছে, ২৮টি ডিজিটাল বুথ খোলার অনুমতি পেয়েছে দুই এক্সচেঞ্জের সদস্যভুক্ত ১০টি ব্রোকারেজ হাউজ। এর মধ্যে বিদেশে দুটি এবং দেশে ২৬টি। অনুমতি পাওয়া হাউজগুলো হলো- আইল্যান্ড সিকিউরিটিজ, ইউসিবি স্টক ব্রোকারেজ, পদ্মা ব্যাংক সিকিউরিটিজ, ইউনাইটেড ফাইন্যান্স অ্যান্ড ট্রেডিং কোম্পানি লিমিটেড, বি রিচ, কবির সিকিউরিটিজ, রয়েল ক্যাপিটাল, গ্রিন ডেলটা সিকিউরিটিজ, ফখরুল ইসলাম সিকিউরিটিজ এবং স্কয়ার সিকিউরিটিজ লিমিটেড। এগুলোর মধ্যে আইল্যান্ড সিকিউরিটিজের ১০টি, ইউসিবি স্টক ব্রোকারেজের ৫টি, পদ্মা ব্যাংক সিকিউরিটিজের ১টি, ইউনাইটেড ফাইন্যান্স অ্যান্ড ট্রেডিং কোম্পানির ১টি, বি রিচের ৩টি, কবির সিকিউরিটিজের ২টি, রয়েল ক্যাপিটালের ১টি, গ্রিন ডেলটা সিকিউরিটিজের ১টি, ফখরুল ইসলাম সিকিউরিটিজের ১টি এবং স্কয়ার সিকিউরিটিজের ১টি।
আইল্যান্ড সিকিউরিটিজের ১০টি বুথের মধ্যে সিরাজগঞ্জে ২টি এবং ভোলা, রাঙ্গামাটি, সাতক্ষীরা, চাঁপাইনবাবগঞ্জ, হাজীগঞ্জ, ফটিকছড়ি, কক্সবাজার ও ল²ীপুরে ১টি করে ডিজিটাল বুথ খুলবে। দ্বিতীয় অবস্থানে থাকা ইউসিবি স্টক ব্রোকারেজ ৫টি বুথ খোলার অনুমতি পেয়েছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতে দুবাই ১টি, চট্টগামের খাতুনগঞ্জে ২টি, খুলনায় ১টি এবং বরিশালে ১টি। ইউনাইটেড ফাইন্যান্স অ্যান্ড ট্রেডিং কোম্পানি ও বি রিচ কোম্পানি ৩টি করে বুথ খোলার অনুমোদন পেয়েছে। এর মধ্যে ইউনাইটেড ফাইন্যান্স দেশের অভ্যন্তরে রংপুর, সিরাজগঞ্জ ও গাজীপুরে এই বুথ খোলার অনুমোদন পেয়েছে। আর বি রিচ চট্টগ্রামের সন্দীপ, নোয়াখালীর সুন্দরপুর ও সিলেটের দক্ষিণ ধোপার দীঘির পাড়ে ডিজিটাল বুথ খুলবে।
এছাড়া কবির সিকিউরিটিজ চট্টগ্রামের নাজিরহাট ও খাতুনগঞ্জে ২টি; রয়েল ক্যাপিটাল কক্সবাজারের ঝিলংজায়, গ্রিন ডেলটা সিকিউরিটিজ ঢাকার ধানমন্ডিতে এবং পদ্মা ব্যাংক সিকিউরিটিজ কানাডার টরন্টোতে, ফখরুল ইসলাম সিকিউরিটিজ সিলেটের বিয়ানী বাজারে, স্কয়ার সিকিউরিটিজ ঈশ্বরদীতে ১টি করে ডিজিটাল বুথ খোলার অনুমোদন পেয়েছে।
বিএসইসি জানিয়েছে, স্থানীয়, প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করে তুলতে দেশে-বিদেশে ডিজিটাল বুথ খোলার অনুমতি দিচ্ছে কমিশন। এর মধ্যে বেশ কিছু ব্রোকার তাদের পছন্দমতো জায়গায় বুথ খোলার আবেদন জানিয়েছে। প্রতিষ্ঠানগুলোর আবেদন যাচাই-বাছাই করে পর্যায়ক্রমে অনুমোদন দেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়