ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

মার্কিন সমীক্ষা : ডেল্টার শক্তি বাড়ছে টিকারও তেজ কমছে

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ডেল্টার নতুন রূপ ছড়িয়ে পড়ায় ক্রমশ দুর্বল হচ্ছে টিকার কার্যকারিতা। প্রথম সারির যে করোনা যোদ্ধারা নিয়মিত করোনা রোগীদের কাছাকাছি আসেন সম্প্রতি তাদের নিয়ে একটি সমীক্ষা চালানো হয়।
তাতে দেখা গেছে, সম্পূর্ণ টিকা নেয়ার পর যে করোনা যোদ্ধারা ডেল্টার নতুন রূপের সংস্পর্শে এসেছেন তাদের দেহে টিকার কার্যকারিতা কমেছে। টিকা নেয়ার পর এই করোনা যোদ্ধাদের ৯১ শতাংশ রোগ প্রতিরোধ ক্ষমতা ছিল। সেই ক্ষমতা কমে এখন গড়ে ৬৬ শতাংশে ঠেকেছে। সমীক্ষাটি চালানো হয় আমেরিকায়। যদিও এই ফলাফল দেখার পরেও বিশেষজ্ঞদের মতো, টিকার গুরুত্ব অস্বীকার করার কোনো উপায় নেই। কারণ ক্ষমতা কমলেও করোনা প্রতিরোধ করতে যে টিকাই আপাতত মহৌষধ, সে ব্যাপারে দ্বিমত নেই। তাই এখনই এ নিয়ে উদ্বিগ্ন হওয়া ঠিক নয়।
সমীক্ষায় পাওয়া তথ্য বিশ্লেষণ করেছে আমেরিকার সেন্টার অফ ডিজিজ কন্ট্রোল (সিডিসি)। সংস্থাটির বক্তব্য, যদিও সমীক্ষায় পাওয়া তথ্য বলছে টিকার প্রভাব সামান্য কমেছে। কিন্তু কমার পরও টিকার যে ক্ষমতা থেকে যাচ্ছে তাকে এড়িয়ে যাওয়া চলে না। সিডিসি বিশেষজ্ঞরা জানান, টিকার ক্ষমতা এক তৃতীয়াংশ কমেছে বলে জানানো হয়েছে ওই তথ্যে। কিন্তু তারপরও দুই-তৃতীয়াংশ রোগ প্রতিরোধের ক্ষমতা অবশিষ্ট থাকছে। করোনা প্রতিরোধের জন্য এই ক্ষমতা যথেষ্ট।
ডেল্টা রূপের প্রভাবে টিকার ক্ষমতা কমে যাওয়ার কথা এর আগে বলেছিলেন ইসরায়েল এবং ব্রিটেনের বিশেষজ্ঞরা। আমেরিকার সমীক্ষায় পাওয়া তথ্য সেই তত্ত্বকে সঠিক প্রমাণ করলেও বিষয়টিকে অতিরিক্ত গুরুত্ব দিতে নারাজ আমেরিকা। তবে প্রকাশ্যে গুরুত্ব না দিলেও ইতোমধ্যেই প্রথম সারির করোনা যোদ্ধাদের বুস্টার টিকা দেয়ার প্রস্তুতি শুরু করেছে বাইডেন প্রশাসন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়