ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

দেশে ফ্রি ফায়ার-পাবজির লিংক বন্ধ, ভিপিএনে চলে কিছু অ্যাপ

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বহুল আলোচিত ইন্টারনেট গেমস পাবজি ও ফ্রি ফায়ারের ওয়েব লিংক বন্ধ করেছে ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট)। উচ্চ আদালতের নির্দেশনা হাতে পাওয়ার পর টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কমিশন (বিটিআরসি) লিংকগুলো বন্ধ করতে ডটকে চিঠি দেয়। এরপর গতকাল বুধবার লিংকগুলো বন্ধ করা হয়। তবে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) দিয়ে টিকটক, বিগোলাইভ, লাইকিসহ বিভিন্ন ক্ষতিকর অ্যাপ চালানোর সুযোগ থাকায় সেগুলো বন্ধে কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়ে চিঠি দিবে বিটিআরসি।
বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র জানান, ইতোমধ্যে পাবজি ও ফ্রি ফায়ার বন্ধ হয়ে গেছে। অন্য ‘ক্ষতিকর’ অ্যাপগুলোও বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে। এসবের মধ্যে টিকটক, বিগো লাইভ ও লাইকি রয়েছে। তবে অ্যাপগুলোর লিংক বন্ধ করলেও ভিপিএন দিয়ে সেগুলো চালানো যায় জানিয়ে তিনি বলেন, সেগুলো বন্ধ করার সক্ষমতা আমাদের নেই। অ্যাপ কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়ে আমরা বন্ধ করার অনুরোধ জানাব। তবে পাবজি ও ফ্রি ফায়ার ভিপিএন সমর্থন না করায় সেগুলো বন্ধ করা গেছে। তিনি বলেন, আগে কোনো অ্যাপ বা ওয়েবসাইট বন্ধ করতে হলে ইন্টারনেট গেইটওয়ে, ব্রডব্যান্ড ও মোবাইল অপারেটরদের নির্দেশনা দিতে হতো। এখন ডিপার্টমেন্ট অব টেলিকম নিজেই সেটা করতে পারে।
এর আগে এক রিটের পরিপ্রেক্ষিতে গত ১৬ আগস্ট দেশের অনলাইন প্ল্যাটফর্ম থেকে পাবজি, ফ্রি ফায়ারসহ এ ধরনের ‘বিপজ্জনক’ সব গেইম তিন মাসের জন্য বন্ধের নির্দেশ দেন উচ্চ আদালত। দেশের শিশু-কিশোর, তরুণ প্রজন্মের মধ্যে এসব গেইম ও অনলাইন ভিডিও স্ট্রিমিং অ্যাপের ‘বিরূপ প্রভাব’ তুলে ধরে গত ১৯ জুন বিবাদীদের কাছে উকিল নোটিস পাঠিয়েছিলেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী। তাতে সাড়া না পেয়ে তারা গত ২৪ জুন হাইকোর্টে ওই রিট আবেদন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়