ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

টুকরো খবর

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

জবসের এক স্বাক্ষরের
দাম পৌনে ৭ কোটি
টাকা!
কাগজ ডেস্ক : মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা প্রয়াত স্টিভ জবস। তার হাত ধরেই অ্যাপল আজকের অবস্থানে। আর মানুষের পছন্দের শীর্ষে এই প্রতিষ্ঠানের কম্পিউটার, ল্যাপটপ, মুঠোফোনসহ অন্যান্য প্রযুক্তি পণ্য।
সেই স্টিভ জবসের স্বাক্ষরিত একটি কম্পিউটার ম্যানুয়াল (ব্যবহার নির্দেশিকা) বিক্রি হয়েছে প্রায় আট লাখ মার্কিন ডলারে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় পৌনে সাত কোটি টাকা।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান আরআর অকশন ম্যানুয়ালটি নিলামে তোলে। ১৯৬ পৃষ্ঠার ম্যানুয়ালের প্রথম পাতার বিপরীত পাশে স্টিভ জবস লিখেছেন, ‘জুলিয়ান, তোমরাই কম্পিউটার নিয়ে বেড়ে ওঠা প্রথম প্রজন্ম। যাও, পৃথিবীকে বদলে দাও।’ এরপর স্টিভ জবস এতে স্বাক্ষর করে সাল লেখেন ১৯৮০।
একই ম্যানুয়ালে অ্যাপলের প্রথমদিকের বিনিয়োগকারী মাইকা মারকুলারেরও স্বাক্ষর ছিল। আরআর অকশন এক বিবৃতিতে জানিয়েছে, স্টিভ জবসের স্বাক্ষর করা ওই ম্যানুয়ালটি ৭ লাখ ৮৭ হাজার ৪৮৪ হাজার ডলারে বিক্রি হয়েছে। নিলামে ম্যানুয়ালটি কিনেছেন জিম ইরসে নামের এক ব্যক্তি।

মাছের মেমোরি নাকি
মানুষের চেয়ে বেশি
কাগজ ডেস্ক : কোনো ঘটনা মৃত্যুর কয়েক দিন আগ পর্যন্তও মনে রাখতে পারে কাটলফিশ। নামের সঙ্গে ‘ফিশ’ থাকলেও এটা কিন্তু মাছ নয়। এ ধরনের সামুদ্রিক প্রাণীর স্মৃতিশক্তি নাকি মানুষের চেয়েও ভালো! ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, বয়স বেশি হয়ে গেলেও বিশেষ কোনো ঘটনার স্মৃতিশক্তি কোনো প্রাণীর মধ্যে লোপ পায় না, এমন প্রমাণ প্রথম পেলেন বিজ্ঞানীরা। এজন্য তারা প্রথমে ২৪টি কাটলফিশ নির্বাচন করেন। এদের বয়স মানুষের হিসেবে ৯০ বছরের সমান। প্রাণীগুলোর স্মৃতিশক্তি পরীক্ষা করতে সাদা ও কালো কাপড় দিয়ে চিহ্নিত দুটি স্থানে রাখা হয় তাদের খুব পছন্দ ও কম পছন্দের খাবার। একটি স্থানে রাখা হয় কম পছন্দের খাবার কিং চিংড়ির টুকরা। প্রতি এক ঘণ্টা পরপর এই খাবার দেয়া হয়। অপর স্থানে রাখা হয় পছন্দের জীবন্ত গ্রাস চিংড়ি। এই খাবার দেয়া হয় প্রতি তিন ঘণ্টা পরপর। এভাবে চার সপ্তাহ ধরে কাটলফিশগুলোকে খাবার দেয়া হয়।

বিড়ালের রূপ ধরে
ফিরল যে বোনটি!
কাগজ ডেস্ক : তবে ভারতের গুজরাট রাজ্যের উপেন্দ্র গোস্বামী বিড়ালের জন্য গড়ে তুলেছেন সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত একটি ‘আশ্রম’। ‘ক্যাট গার্ডেন’ নামের আশ্রমটিতে দুই শতাধিক বিড়াল রয়েছে। গুজরাটের কুচ জেলার বাসিন্দা উপেন্দ্র আশ্রমটি উৎসর্গ করেছেন তার প্রয়াত বোনকে। কথায় কথায় জানালেন, প্রতি বছরই বোনের জন্মদিন উদ?যাপন করি আমরা। বোনের মৃত্যুর পরে একবার তার জন্মদিন পালনের সময় একটি বিড়াল এসে জন্মদিনের কেকটি খেয়ে নেয়। এরপর থেকে বিড়ালটি আমাদের সঙ্গেই থেকে যায়। আমাদের বিশ্বাস, বিড়ালের রূপ নিয়ে আমার বোন আবার ফিরে এসেছে। উপেন্দ্র জানান, বিড়ালটির ওই কেক খেয়ে নেয়ার ঘটনার পর থেকে তিনি আরো বিড়াল পুষতে শুরু করেন। একপর্যায়ে বিড়ালের দেখাশোনার জন্য একটি আশ্রম গড়ে তোলার কাজে নেমে পড়েন তিনি।

টিকায় কপাল খুলল
সিঙ্গাপুরি কিশোরের
কাগজ ডেস্ক : করোনা টিকার প্রতি আগ্রহ বাড়াতে বিশ্বের বিভিন্ন দেশের সরকার নানাভাবে মানুষকে প্রভাবিত করেছে। সিঙ্গাপুরের এক কিশোর টিকা নিয়ে রাতারাতি বনে গেছে কোটিপতি। টিকা নেয়ার পর অসুস্থ হওয়ায় প্রতিশ্রæতি অনুযায়ী তাকে ২ লাখ ২৫ হাজার সিঙ্গাপুর ডলার ক্ষতিপূরণ দিচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, করোনার টিকা গ্রহণের ৬ দিন পর সিঙ্গাপুরে ১৬ বছরের স্থানীয় এক কিশোরের হার্ট অ্যাটাক (মাইয়োকার্ডিটিস) হয়। টিকা গ্রহণের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেই এটিকে গণ্য করে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়। করোনার টিকা গ্রহণের পর তীব্র পার্শ্বপ্রতিক্রিয়ার ক্ষেত্রে ক্ষতিপূরণের আশ্বাস দিয়েছিল সিঙ্গাপুরের সরকার। সেই আশ্বাস অনুযায়ী সেই কিশোরকে ২ লাখ ২৫ হাজার সিঙ্গাপুর ডলার ক্ষতিপূরণ দিচ্ছে সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় এক কোটি ৪০ লাখ টাকা। সে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়