ওবায়দুল কাদের : ২১ আগস্ট মামলার আপিল শুনানি শুরু শিগগিরই

আগের সংবাদ

মহামারিতে মেগা প্রকল্পে স্থবিরতা

পরের সংবাদ

আফগানিস্তান : তালেবানদের মুখোমুখি মাসুদের ৯ হাজার সেনা

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তালেবানদের টক্কর দিতে ভৌগোলিক কারণে এমনিতেই অনেকটা সুবিধা রয়েছে আফগানিস্তানের পানশির উপত্যকা। কিন্তু তাকে আরো দুর্ভেদ্য করে তুলেছে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) নয় হাজার সেনা। উপত্যকায় ঢোকার মূল রাস্তার দুই পাশে চলছে এই বাহিনীর কড়া নজরদারি।
ইতোমধ্যে তালেবানের ৪০ সদস্যের একটি প্রতিনিধি দল পানশিরে এনআরএফ বাহিনীর সঙ্গে বৈঠক করেছে বলে জানা গেছে। কিন্তু দফায় দফায় আলোচনা কোনো রফার সূত্র বের করতে পারেনি। তালেবানের সামনে দুটো প্রস্তাব রাখেন মাসুদরা। এতে বলা হয়, খোরাসানের মানুষদের মূল্যবোধকে স্বীকার করতে হবে। না হলে আরো বড়সড় বিরোধের মুখে পড়ার জন্য প্রস্তুত হতে হবে তালিবানকে।
অত্যাধুনিক অস্ত্রে সুসজ্জিত এনআরএফ জওয়ানরা আহমেদ মাসুদের নেতৃত্বে তালেবানকে যে কোনো চ্যালেঞ্জ ছুড়ে দেয়ার জন্য প্রস্তুত। মূল রাস্তার দুপাশের পাহাড়ে মেশিনগান ও মর্টার তাক করে বসে আছে এনআরএফ জওয়ানরা। রাস্তায় টহল দিচ্ছে বিশাল বাহিনী।
পুরো পানশির যেন দুর্ভেদ্য এক দুর্গ হয়ে উঠেছে। তালেবান ঢুকলেই পুরো শক্তি দিয়ে তাদের প্রতিহত করতে প্রস্তুত মাসুদ বাহিনী।
তালেবান জঙ্গিরা পানশিরে ঢোকার চেষ্টা করেছিল এর আগেও কিন্তু কড়া হামলার মুখে সেবার পিছু হটতে বাধ্য হয়। তাই এবার পুরো শক্তি নিয়ে ঝাঁপ দেয়ার চেষ্টা চালাবে তালেবানরা। সেটা আঁচ করেই পানশিরকে আরো দুর্ভেদ্য করার জোর প্রস্তুতি শুরু হয়েছে। পানশিরে এক যোদ্ধা বলেন, তালেবান জঙ্গিদের ধুলোয় মিশিয়ে দিতে তৈরি আছি আমরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়