১৩ দিনেও খোঁজ মেলেনি স্কুলছাত্র আব্দুর রহিমের

আগের সংবাদ

প্রত্যাবাসনে বাধা চীন-রাশিয়া! বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলও নিষ্ক্রিয়

পরের সংবাদ

ক্রেতা কৌতূহলের শীর্ষে রোজ ও হারবাল হানি টি

প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সুমন বৈদ্য, শ্রীমঙ্গল থেকে : মৌলভীবাজারের শ্রীমঙ্গল চায়ের বাজারে আলোচনায় এখন রোজটি ও হারবাল হানি গ্রিন টি। প্রতি কেজি রোজ টির দাম হাঁকানো হচ্ছে সাড়ে ৩ হাজার টাকা। ব্যতিক্রমী এই চা বাজারজাত করেছে বৃন্দাবনপুর চা বাগান। এটি তাদের ২য় চালান। সম্প্রতি শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে এটি নিলাম করে জালালাবাদ টি ব্রোকাস লিমিটেড। নতুন এ চায়ের খবর পেয়ে অনেক ক্রেতা ছুটছেন কেনার জন্য।
এ ব্যাপারে বৃন্দাবন চা বাগানের ব্যবস্থাপক নাসির উদ্দিন খান জানান, শ্রীমঙ্গলের এ নিলামে এটি তাদের ২য় চালান ছিল। তিনি জানান, চা পানের সময় চা পানকারীরা যেন ভালো একটি ঘ্রাণ পান সে চিন্তা থেকে তিনি এ রোজ টি তৈরি করেন। উৎকৃষ্টমানের ব্ল্যাক টি বিটি টুর সঙ্গে গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে এই রোজ টি তৈরি করা হয় বলে জানান তিনি। রোজ টির পাশাপাশি তিনি একই নিলামে তুলেছেন হারবাল হানি টি এবং স্পেশাল স্টং লিকারের ব্লাক টি। হানি টি বিক্রি হয়েছে ২১০০ টাকা কেজি এবং স্টং লিকারের ব্লাক টি বিক্রি হয়েছে ৬১০ টাকা কেজি দরে।
শ্রীমঙ্গলের চা নিলাম পরিচালনাকারী ব্রোকার হাউজ জালালাবাদ টি ব্রোকার্স লিমিটেডের পরিচালক মো. শওকত আলী খান জানান, বৃন্দাবনপুর চা বাগান বিশেষ এই চা উৎপাদন করে। আর তারা এটি নিলাম করেছেন। যা বিক্রি হয়েছে ২ হাজার টাকা প্রতি কেজি। আর এটি ক্রয় করেছে শ্রীমঙ্গল হবিগঞ্জ রোডের মাস্টার টি।
শ্রীমঙ্গল মাস্টার টির স্বত্বাধিকারী সাইফুল ইসলাম বুলবুল জানান, রোজ টি খুবই ভালো মানের একটি চা। গত মে মাসে বৃন্দাবনপুর চা বাগান এটি প্রথম বাজারজাত করেছিল। তখন এর অনেক চাহিদা ছিল। কিন্তু মাল কম থাকায় ক্রেতাদের চাহিদা পূরণ করা যায়নি। এ যাত্রায় এটি বাজারে আনায় তারা খুশি। তিনি জানান, এটি ২ হাজার টাকা কেজি দরে ক্রয় করেছেন। ভ্যাটসহ এর কেজি পড়বে ২৩৫০ টাকা। তিনি কাস্টমারের কাছে এটি প্রাইকারি বিক্রি করছেন ৩ হাজার টাকা ও খুচরা সাড়ে তিন হাজার টাকা কেজি।
জালালাবাদ টি ব্রোকার্সের এমডি খয়রুজ্জামান শ্যামল জানান, একই অকশনে তারা উন্নত মানের ব্লাক টিও বিক্রি করেছেন। যার প্রতি কেজি অকশন প্রাইজ ৬১০ টাকা ভ্যাট-ট্যাক্সসহ ৭১৩ টাকা কেজি। তিনি জানান, এটি ক্রয় করেছে শ্রীমঙ্গল মোস্তাক টি। এটিও তৈরি করেছে বৃন্দাবনপুর চা বাগান।
এ ব্যাপারে শ্রীমঙ্গল টি প্ল্যান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক জহর তরপদার বলেন, শ্রীমঙ্গলের এই চা নিলাম কেন্দ্রটি চালু হয়েছে খুব বেশিদিন হয়নি। ইতোমধ্যেই বিভিন্ন চা বাগানে তাদের তৈরি চা বিক্রির জন্য শ্রীমঙ্গল অকশন হাউসে নিয়ে আসছেন। তার সঙ্গে যুক্ত হচ্ছে ভিন্ন স্বাদের, মানের বিশেষ ধরনের চা। রোজ টি তাদেরই একটি।
উল্লেখ্য, দেশের ১৬৭টি চা বাগানের মধ্যে মৌলভীবাজারেই রয়েছে ৯২টি চা বাগান। আর জেলার শ্রীমঙ্গল উপজেলায় বড় ১৯টি এবং ফাঁড়িসহ মোট ৪৭টি চা বাগান রয়েছে। এসব বাগান থেকে প্রতি অকশনেই কোনো না কোনো নৃত্য নতুন চা বাজারজাত করছেন চা বাগান ব্যবস্থাপকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়