অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

সংকুচিত হচ্ছে জ্বালানি তেলের বৈশ্বিক চাহিদা

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা মহামারির ধাক্কা সামলে চলতি বছরের শুরুতে বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদায় নতুন গতির সঞ্চার হয়েছিল। চাহিদায় সাড়া দিয়ে জ্বালানি তেলের বাজার চাঙ্গা রাখতে উত্তোলন বাড়ানোর পরিকল্পনা গ্রহণ করে রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেক। কিন্তু সম্প্রতি নভেল করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে পণ্যটির চাহিদায় আবারো টান পড়েছে। গত মাসে চাহিদা বৃদ্ধির হার ছিল অত্যন্ত ক্ষীণ। ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
আইইএ জানায়, ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে বিশ্বের বেশির ভাগ শীর্ষ অপরিশোধিত জ্বালানি তেল ব্যবহারকারী দেশে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে। ফলে চলতি বছরের দ্বিতীয়ার্ধে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদা দ্রুতগতিতে হ্রাস পাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষ করে এশিয়া মহাদেশের দেশগুলোতে যানবাহন চলাচল এবং জ্বালানি তেলের ব্যবহার তলানিতে ঠেকতে পারে।
আইইএর জ্বালানি তেলবিষয়ক সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ডেল্টা ভ্যারিয়েন্ট দ্রুত এবং জোরালোভাবে বিশ্বের বিভিন্ন দেশে আঘাত হেনেছে। এর প্রভাবে গত জুলাইয়ে অপরিশোধিত জ্বালানি তেলের চাহিদায় নি¤œমুখী প্রবণতা দেখা দেয়। এতে চীন ও ইন্দোনেশিয়াসহ এশিয়ার বিভিন্ন দেশে কমে যায় অপরিশোধিত জ্বালানি তেলের সরবরাহ।
গত মাসে জ্বালানি তেলের বৈশ্বিক চাহিদা দৈনিক ১ লাখ ২০ হাজার টন হ্রাস পায়। এ বছরের দ্বিতীয়ার্ধে গত মাসের পূর্বাভাসের তুলনায় চাহিদা প্রায় পাঁচ লাখ টন কমে যাওয়ার আশঙ্কা করছে আইইএ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়