অভিনন্দন জানাল প্রজ্ঞা : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কারের অযোগ্য তামাক কোম্পানি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি গায়েব, তদারকি নেই : গণপরিবহন, দোকান, কাঁচাবাজার, বিনোদন কেন্দ্রে চলাচল স্বাভাবিক

পরের সংবাদ

বাড়িঘর হারা মহরমি বেগম : ‘পদ্মায় সব ডুইব্যা শ্যাষ থাকি মানুষের বারান্দায়’

প্রকাশিত: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সাইদুর রহমান ও আমানুল্লাহ আমান, রাজশাহী থেকে : পদ্মা নদীর পানিতে সবকিছু ডুইব্যা (ডুবে) শ্যাষ (শেষ)। কিছু জিনিস সরিয়েছি, তবে বাকিগুলো সরাতে গিয়ে পড়েছি বিষাক্ত সাপের আক্রমণের মুখে। নদীতে ভাইস্যা (ভেসে) গেছে অনেক জিনিসপত্র। চার দিন ধরে কীভাবে আমাদের রাত কাটছে, এক ওপরওয়ালা ছাড়া কেউ জানে না। কখনো নদীর পাড়ে, কখনো রাস্তায়, কখনো মানুষের বাড়ির বারান্দায় আশ্রয় নিয়ে কোনোমতে রাতটুকু থাইকছি (থাকছি)। গত শুক্রবার সন্ধ্যায় ভোরের কাগজকে এভাবেই কথাগুলো বলছিলেন রাজশাহী নগরীর কেঁদুর মোড় এলাকার মহরমি বেগম। তিনি বলেন,গত মঙ্গলবার পদ্মা নদীতে ডুবে গেছে তার বাড়িঘর। সংসারে রয়েছেন স্বামী রতন আলী। তবে তিনি সাত বছর আগে দৃষ্টিশক্তি হারান, অন্ধ হওয়ায় কোনো কাজ করতে পারেন না। ফলে সংসারের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছেন মহরমি নিজেই। প্রায় ১৫ বছর ধরে বাচ্চাদের চকোলেট, পটেটো ও চানাচুর বিক্রি করে উপার্জিত টাকা দিয়ে সংসার চালিয়ে আসছিলেন। মাঝেমধ্যে অন্যের বাড়িতে থালাবাসন পরিষ্কার করেন। কাজে খুশি হয়ে কেউ চাল ও শাকসবজি কিছু দিলে দুমুঠো খাবার খেয়ে কোনোমতে সংসার চলে তার। বাচ্চাদের কাছে জিনিসপত্র বিক্রি করতেন বাড়ির পাশেই একটি খুপড়ি ঘরে বসে। সেটিও চলে গেছে পদ্মাগর্ভে। সবকিছু হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন মহরমি। পরিবারে তিন মেয়ে ও এক শিশু পুত্র নিয়ে নির্ঘুম রাত কাটছে তার। সহায়সম্বল হারালেও কয়েক প্যাকেট পটেটো ও চানাচুর সরাতে পেরেছিলেন আগেই। দুপয়সা পাওয়ার আশায় সেটি নিয়েই বসেছেন পদ্মার পাড়ে।
গত শুক্রবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, কয়েক প্যাকেট চানাচুর, পটেটো ও চকোলেট নিয়ে পদ্মার তীর ঘেঁষে ডুবে যাওয়া বাড়িটির পাশে বসে আছেন মহরমি বেগম। শিশুরা এসে সেগুলো কিনছে এবং নদীর পাশে অবুঝ মনে আনন্দ করছে। তবে টাকা গুনে কাপড়ের ভেতরে রাখছেন তিনি এবং অপলক নয়নে মাঝেমধ্যেই তাকিয়ে দেখছেন ডুবে যাওয়া বাড়িটি।
এ সময় কথা হয় মহরমি বেগমের সঙ্গে। তিনি জানান, স্বামী অন্ধ হওয়ায় সংসারের দায়িত্ব তাকেই নিতে হয়েছে। তিন মেয়ের বিয়ে দিলেও এক মেয়ের স্বামী খারাপ হওয়ার কারণে তাকে এখনো দেখাশোনা করতে হয়। একমাত্র শিশুপুত্র বাপ্পী, এক মেয়ে ও অন্ধ স্বামী এবং তার নিজের পেটের আহারের ব্যবস্থা তাকেই করতে হচ্ছে বিগত ১৫ বছর ধরে। কিন্তু পদ্মায় সব শেষ হয়ে গেল। এক পর্যায়ে অশ্রæসিক্ত হয়ে পড়েন তিনি। মূর্ছা যেতে যেতে মহরমি বলেন, পানিতে সবকিছু ডুইব্যা গিয়ে ভাইস্যা ব্যাড়াচ্ছি। এখনো কেউ কোনো খাদ্য দেয়নি। একপোয়া চালও পাইনি। অসুস্থতার কারণে ভারি কোনো কাজকাম করতে পারি না। বাচ্চাদের এসব খাবার বিক্রি করে সংসার চলত। কিন্তু যেখানে বিক্রি করতাম ওই ঘরটাও ডুবে গেল। মনে খুব কষ্ট। বাসায় অন্ধ স্বামী আছে। তিন মেয়ে, এক ছেলে। কীভাবে যে বেঁচে আছি! কেউ কোনো কিছু সাহায্য দেয়নি। স্থানীয়রা জানান, খুব কষ্ট করে সংসার চালিয়ে আসছেন মহরমি বেগম। তবে পদ্মায় বাড়িঘর ডুবে গিয়ে বেশ কষ্টে দিনাতিপাত করলেও এখনো পর্যন্ত কেউ কোনো ধরনের সহযোগিতায় এগিয়ে আসেনি। এ বিষয়ে রাজশাহী জেলা ত্রাণ কর্মকতা প্রকৌশলী আমিনুল ইসলাম ভোরের কাগজকে বলেন, ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানে আমরা সবসময় প্রস্তুত। ইতোমধ্যে কয়েকটি এলাকায় ত্রাণ সামগ্রী দেয়া শুরু হয়েছে। অসহায়দের খোঁজখবর নিয়ে সহযোগিতা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়