মির্জা ফখরুল : জিয়ার বিরুদ্ধে মিথ্যাচার মানুষ বিশ্বাস করে না

আগের সংবাদ

বিলুপ্তির পথে সোনাগাজীর ঐতিহ্য ‘পানের বরজ’

পরের সংবাদ

পুঁজিবাজারে টানা পতন

প্রকাশিত: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ২০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের পুঁজিবাজারে টানা ২ কার্যদিবস পতন চলছে। গত বুধবারের মতো গতকার বৃহস্পতিবারও সামান্য পতন হয়েছে। গতকাল পুঁজিবাজারের সব সূচকই কমেছে। একই সঙ্গে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও কমেছে।
ডিএসইতে গতকাল ২ হাজার ২১৮ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ২৪৬ কোটি ৬৫ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৪৬৫ কোটি ৫৩ লাখ টাকার।
ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১.২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৬০.৬১ পয়েন্টে। গতকাল ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৯২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩.২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৬১.৩৩ পয়েন্টে এবং ২ হাজার ৪২৩.৫৪ পয়েন্টে।
ডিএসইতে ৩৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৬টির বা ৪১.৪৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৯১টির বা ৫০.৮০ শতাংশের এবং ২৯টির বা ৭.৭১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৫.৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭০১.২৫ পয়েন্টে। সিএসইতে আজ ৩২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির দর বেড়েছে, কমেছে ১৭১টির আর ২৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
আগ্রহের শীর্ষে সাউথবাংলা ব্যাংক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বৃহস্পতিবার লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫৬টির বা ৪১.৪৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। গতকাল সাউথবাংলা ব্যাংকের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ ছিল সবচেয়ে বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, গত বুধবার সাউথবাংলা ব্যাংকের শেয়ারের ক্লোজিং দর ছিল ১৬ টাকায়। গতকাল লেনদেন শেষে এর শেয়ারের ক্লোজিং দর দাঁড়ায় ১৭.৬০ টাকায়। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দর ১.৬০ টাকা বা ১০ শতাংশ বেড়েছে। এর মাধ্যমে সাউথবাংলা ব্যাংক ডিএসইর টপটের গেইনার তালিকার শীর্ষে উঠে আসে।
ডিএসইতে টপটেন গেইনার তালিকায় উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ৯.৯২ শতাংশ, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ৯.৮০ শতাংশ, সিটি জেনারেল ইন্স্যুরেন্সের ৯.৪০ শতাংশ, মেট্রো স্পিনিংয়ের ৯.২০ শতাংশ, জনতা ইন্স্যুরেন্সের ৯.০৬ শতাংশ, সালভো কেমিক্যালের ৭.৮৩ শতাংশ, দেশ জেনারেল ইন্স্যুরেন্সের ৭.০৯ শতাংশ, আনলিমা ইয়ার্নের ৬.৬২ শতাংশ এবং আমান ফিডের শেয়ার দর ৬.৪৮ শতাংশ বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়