অক্সিজেন ঘাটতি নিয়ে রওশন এরশাদ আইসিইউতে

আগের সংবাদ

এবার লক্ষ্য কূটনৈতিক জয় : তালেবানের ওপর বাড়ছে আন্তর্জাতিক চাপ >> চ্যালেঞ্জের মুখে ভারত

পরের সংবাদ

১৫ আগস্ট প্রসঙ্গে শিল্পমন্ত্রী : ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করার সময় এখনই

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৯৭৫-এর ১৫ আগস্টের নৃশংস হত্যাকাণ্ডের নেপথ্যের ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করার দাবি জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এ সময় তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার নেপথ্যের ষড়যন্ত্রকারীদের চিহ্নিত করার সময় হয়েছে। তার মতে, এজন্য একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গঠন করা যেতে পারে। শিল্পমন্ত্রী আরো বলেন, এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন, বিসিকের মতো প্রতিষ্ঠানগুলোকে প্রণোদনা দেয়া প্রয়োজন। প্রধানমন্ত্রী দেশের উন্নয়নে রূপকল্প নিয়ে এগিয়ে যাওয়ার পথে এগুচ্ছেন বলেও উল্লেখ করেন তিনি।
জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান। এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং মুখ্য আলোচক ছিলেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
স্বাগত বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, পৃথিবীতে অনেক রাষ্ট্র ও সরকার প্রধানের হত্যার ঘটনা ঘটলেও শিশুপুত্র শেখ রাসেলসহ সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার ঘটনা বিশ্বের ইতিহাসে বিরল। অনুষ্ঠানের মুখ্য আলোচক জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মূলত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অনুপ্রেরণা ও উৎসাহেই বঙ্গবন্ধু তার তিনটি গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ এবং ‘আমার দেখা নয়া চীন’ লিখেছিলেন। বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে তিনি একটি কমিশন গঠনের দাবি জানান।
বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বর্তমানে আওয়ামী লীগ থেকে অনেককেই সুবিধা নিতে দেখা গেলেও ১৯৭৫ এ বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ জানাতে কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবী বা পেশাজীবীদের কাউকে পাওয়া যায়নি। করোনা মহামারি ক্ষতি কাটিয়ে উঠতে প্রকৃত ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সরকারের প্রণোদনা প্যাকেজের অর্থ পৌঁছে দেয়ার পরামর্শও দেন তিনি।
সভাপতির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, ৫৬ বছরের জীবনের ৮৮ ভাগই জাতির পিতা বঙ্গবন্ধু ব্যয় করেছেন দেশের মানুষের রাজনৈতিক ও অর্থনৈতিক মুক্তির জন্য। মাত্র ১২ ভাগ সময় তিনি দিতে পেরেছেন নিজের পরিবারের জন্য। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে ৪৩তম অর্থনীতির দেশে উন্নীত হয়েছে এবং ২০৩০ সালের মধ্যে ২৩তম অর্থনীতির দেশে উন্নীত হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। তিনি আরো বলেন, শিল্প মন্ত্রণালয়ের নির্দেশনায় দেশের এসএমই খাতের উন্নয়নে কাজ করে যাচ্ছে এসএমই ফাউন্ডেশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়