একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

হিলিতে বেড়েছে চালের দাম

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দিনাজপুরের হিলিতে দুই সপ্তাহের ব্যবধানে চালের দাম বেড়েছে কেজিতে ৩-৪ টাকা করে। অটোরাইস মিল মালিকদের কারসাজিতে দাম বেড়েছে বলে দাবি করেন ব্যবসায়ীরা। মূল্যবৃদ্ধি রুখতে ভারত থেকে চাল আমদানির আহ্বান জানান তারা।
হিলি বাজারের চাল বিক্রেতারা জানান, চালের দাম অস্বাভাবিক হারে বেড়ে গেছে। যে চাল আমরা ৪৪-৪৫ টাকা বিক্রি করেছি, সেই চাল এখন ৪৮-৪৯ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। অটোমিল মালিকরা ইচ্ছাকৃতভাবে চালের দাম বাড়াচ্ছেন।
তারা আরো বলেন, ইরি মৌসুম শুরু হলেও চালের দামের ওপর খুব একটা প্রভাব পড়েনি। ধানের ঊর্ধ্বমুখী দামের কারণে চালের দামও চড়া। ভারত থেকে যে এলসির মাধ্যমে চাল আমদানি হতো সেটি বন্ধ রয়েছে। বাজারে চালের সরবরাহ কম থাকায় দাম বাড়ছে। যদি ভারত থেকে চাল আমদানি শুরু হয় তাহলে চালের দাম কিছুটা কমতে পারে।
হিলতে প্রতি কেজি আটাশ জাতের চাল বিক্রি হচ্ছে ৪৫-৪৬ টাকা দরে, যা আগে ছিল ৪৩-৪৪ টাকা। অটোমিলের চাল বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকা দরে, যা আগে ছিল ৪৬ টাকা কেজি। মিনিকেট জাতের চাল বর্তমানে ৫৬-৫৮ টাকায় বিক্রি হচ্ছে, যা আগে ছিল ৫২ টাকা। সব জাতের চালের দাম কেজিপ্রতি ৩-৪ টাকা করে বেড়েছে।
এ ব্যাপারে হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ হারুন বলেন, বর্তমানে ইচ্ছা থাকলেও ভারত থেকে চাল আমদানি করা সম্ভব হচ্ছে না। ভারত থেকে চাল আমদানিতে ৬০ ভাগ শুল্ক আরোপ করা হয়েছে। এ শুল্ক পরিশোধ করে মোটা চাল আমদানি করলে দেশের বাজারে দাম পড়ে ৫০-৫৫ টাকার মতো। বর্তমানে এ শুল্কহার থাকার কারণে চাল আমদানি করা সম্ভব হচ্ছে না। সরকার যদি গতবারের মতো রেয়াতি সুবিধা বা শুল্কহার কমিয়ে দেয় তাহলে পর্যাপ্ত পরিমাণে ভারত থেকে চাল আমদানি করা যাবে। এতে করে চালের বাজারে যে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হয়েছে তা বন্ধ হবে। হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ আলম বলেন, চালসহ বেশ কয়েকটি ভোগ্যপণ্যের দাম বেড়েছে বলে খবর পেয়েছি।
প্রতিটি পণ্যের মূল্য যেন স্থিতিশীল থাকে, সেজন্য আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি। অকারণে কেউ যেন কোনো পণ্যের মূল্যবৃদ্ধি করে জনগণকে ভোগান্তিতে ফেলতে না পারে সেদিকে নজর রাখা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়