একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

সংস্কৃতি অঙ্গনে অবক্ষয়, উত্তরণ কোন পথে

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

সংস্কৃতি অঙ্গনে অবক্ষয়, উত্তরণ কোন পথে

সম্প্রতি নায়িকা পরীমনিসহ কয়েকজন মডেলকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাদের বিরুদ্ধে মাদক, প্রতারণাসহ
নানা অভিযোগ রয়েছে। কয়েক দিন ধরে এসব বিষয় নিয়ে সরগরম মিডিয়া পাড়া। কৌতূহলের শেষ নেই সাধারণ মানুষেরও।
শিল্প ও শিল্পীর অবক্ষয় এবং উত্তরণ নিয়ে কথা বলেছেন কয়েকজন অভিনয়শিল্পী ও পরিচালক। শুনেছেন : রেজা শাহীন
শিল্পে যাদের পথিকৃত মনে করি তাদের অনুসরণ করছি না
দিলারা জামান
পারিবারিক শিক্ষা, মূল্যবোধ একজন মানুষকে আদর্শবান হতে সাহায্য করে, সুন্দরভাবে বাঁচার পথ দেখায়। আমরা সিনেমায় যখন কাজ করেছি তখন শিল্পটাকে মাথায় রেখেছি। এমনকি যখন নাটক করেছি সেগুলোতে আগেও শিল্পটা চিন্তা করা হয়েছে তারপর ব্যবসা। কিন্তু এখন শিল্পটাকে দূরে রেখে বাণিজ্যটাকে প্রথমে রাখা হচ্ছে। যার জন্য এখন দেখা যায় একজনের ৩০-৪০টা নাটক ঈদে বের হচ্ছে। টিভি চ্যানেল খুললেই ঘুরে ফিরে ২-৩ জনের মুখ দেখা যাচ্ছে। পারিবারিক গল্প কিংবা সমাজের যে অসঙ্গতির বিষয়গুলো সবাইকে জানানো উচিত সেসব নিয়ে নাটক হয় না বললেই চলে। খুব হালকা বিষয় নিয়ে নাটক তৈরি হয়। যেগুলো অল্প সময়ের জন্য দর্শকরা দেখে আবার ভুলে যায়। এসবই মূলত আমাদের এই অবক্ষয়ের কারণ। আমরা অভিনয় শিখবার জন্য দিনের পর দিন মঞ্চে কাজ করেছি। অভিনয় শিখে এসে শোবিজে কাজ করছে এরকমটি এখন কম দেখা যায়। আরেকটা বিষয় হলো, সত্যিকার অর্থে যারা অভিনয় শিখে আসছে তাদের মূল্য আমরা দিচ্ছি না, তাদের জায়গা কম দিচ্ছি। অন্যরা হুট করে এসে তাদের নানা কর্মকাণ্ড দিয়ে মিডিয়ার কাভারেজ পাচ্ছে। আসলে যাদের নিয়ে বেশি লেখালেখি উচিত তাদের নিয়ে তেমন লেখা পত্রিকায় বা টেলিভিশনে চোখে পড়ছে না। শিল্পে আমরা যাদের পথিকৃত কিংবা গুরু মনে করি তাদের অনুসরণ করছি না, তাদের যে দিকদর্শন সেগুলোর আমরা মূল্য দেই না। তাদের কাছ থেকে শিল্পের ব্যাপারে সহযোগিতা চাই না বলেই আজকের এই অবস্থা। শুধু পরীমনি কিংবা মেয়ে মডেলদের বিচার হোক তা না, এসব অপকর্মের সঙ্গে জড়িত সবার শাস্তি হওয়া উচিত।

সমাজের প্রতি শিল্পীদের
অনেক দায়িত্ব আছে
অরুণা বিশ্বাস
তাদের নৈতিক অবক্ষয়ের পেছনে শুধু তারাই দায়ী না। তাদের অভিভাবকরা সে দায় এড়িয়ে যেতে পারে না। আমার মনে হয় যারা এসব কাজে জড়িয়ে পড়েছে তাদের প্রপার গাইডলাইনের অভাব ছিল। তারা যদি শাবানা, ববিতা ওনাদের মতো সিনিয়র শিল্পীদের অনুসরণ করত তাহলে হয়তো এই পথে যেত না। অন্যদের যেমন স্বাধীনভাবে চলাফেরা করার অধিকার আছে তেমনিভাবে একজন শিল্পীরও সে অধিকার আছে। তবে শিল্পীদের একটি বিষয় মাথায় রাখতে হবে তাদের অনেক মানুষ ফলো করে। তাদের আইডল মানে। সমাজের প্রতি তাদের অনেক দায়িত্ব আছে। সুতরাং তাদের সচেতন হতে হবে। কোনটা ভালো কোনটা মন্দ এই বিষয়টিকে মাথায় রাখতে হবে। তবেই এই পথ থেকে মুক্তি মিলবে।
শিল্পীরা যেন সবার আগে শিল্পটাকে ভালোবাসে
মালেক আফসারি
চলচ্চিত্র জগৎটাকে অনেকেই টাকা আয়ের মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন। এসব ঘটনার ঘটবার পেছনে অন্যতম একটি কারণ হচ্ছে টাকা। শোবিজে এই ঘটনা নতুন না। আগেও ঘটেছে এরকম অনেক ঘটনা। এসব ঘটনা নিয়ে এত উত্তেজনার কিছু নেই। সব সেক্টরেই কিছু খারাপ লোক থাকে তাদের অল্প কয়েকজন বাজে লোকদের জন্য পুরো সেক্টরকে খারাপ বলা যাবে না। যারা গ্রেপ্তার হইছে এটা তাদের নিজেদের কর্মের ফল। এটা মনে করবার কোনো কারণ নেই একজন নায়িকা কিংবা মডেলের জন্য ইন্ডাস্ট্রি ধবংস হয়ে যাবে। এসব থেকে পরিত্রাণ পেতে চাইলে ভালো মানের সিনেমা এবং নাটক বানাতে হবে। দর্শকরা যেরকম গল্প চায় সেরকম গল্প নিয়ে কাজ করতে হবে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে কন্টেন্ট বানানো উচিত। সেই আরেকটি বিষয় খেলায় রাখতে হবে শিল্পীদের তারা যেন রাতারাতি বড় হওয়ার চিন্তাটা মাথা থেকে ঝেড়ে ফেলে। তারা যেন সবার আগে শিল্পটাকে ভালোবাসে।

শিল্পকে নষ্ট করে দেয়া
হয়েছে কৌশলে
রিয়াজ
সমাজ জীবনে একটা নৈতিক অবক্ষয় ঘটছে। মানুষের মূল্যবোধ কমে যাচ্ছে দিন দিন। শিল্প বলতে আমরা যা বুঝি, জানি সে শিল্পকে নষ্ট করে দেয়া হয়েছে কৌশলে। মানুষ যখন সুস্থ বিনোদন না দেখতে পাবে, সৃষ্টিশীল কাজ না দেখতে পাবে তখন তো সে অন্যায় কাজে জড়িয়ে পড়বে। দেশকে ভালোবাসতে হবে, আদর্শকে ভালোবাসতে হবে। মা-বাবা যদি তার সন্তানদের প্রতি সঠিকভাবে দায়িত্ব পালন করে, সন্তানদের খোঁজ রাখে তাহলে তাদের সন্তান খারাপ পথে পা বাড়াবে না। তেমনিভাবে একজন শিক্ষক, রাজনীতিবিদ, সাংবাদিকসহ প্রতিটি ক্ষেত্রে যে যার দায়িত্বটুকু সঠিকভাবে পালন করে তাহলে এই অধঃপতন থেকে বের হয়ে আসা যাবে সম্ভব। না হলে এই অবক্ষয় চলতেই থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়