একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

চট্টগ্রামে করোনা রোগীর চাপ কমছে হাসপাতালে

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামে গত কয়েকদিন ধরে করোনা সংক্রমণের হার কিছুটা কমেছে। সরকারি-বেসরকারি হাসপাতালে রোগীর চাপও কমেছে। সংশ্লিষ্টরা বলছেন, কঠোর লকডাউনের বাধ্যবাধকতার কারণে স্বাস্থ্যবিধি মানা ও গণটিকাদানের কারণে সংক্রমণ কমছে। এখন লকাডাউন তুলে দিলেও স্বাস্থ্যবিধি মানাতে হবে আগের মতোই।
চলতি মাসের প্রথম দিনে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কোভিড ওয়ার্ডে ৩০০ শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিল ৩০৮ জন। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ৩০০ শয্যার করোনা ওয়ার্ডে রোগী ভর্তি ছিল ২৩৯ জন। চট্টগ্রাম জেনারেল হাসপাতালেও রোগী ভর্তি ছিল ১২৮ জন। অথচ ১৫৮ শয্যার হাসপাতালটিতে কদিন আগেও ১৬৫ জন রোগীকে চিকিৎসা দিতে হয়েছে।
তবে হাসপাতালগুলোর প্রাপ্ত তথ্যে দেখা যায়, সাধারণ শয্যায় কোভিড রোগী ভর্তি কমে এলেও খালি হচ্ছে না আইসিইউ শয্যা। সরকারি-বেসরকারি প্রত্যেক হাসপাতালেই আইসিইউ শয্যার জন্য কেউ না কেউ অপেক্ষা করছেন। পরিস্থিতি আগের মতোই।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রামে সংক্রমণ হার কমছে। আগে যেখানে ৩৩-৩৭ পর্যন্ত ওঠানামা ছিল, সেখানে বর্তমানে ৩০ শতাংশের নিচে নেমে এসেছে। রোগীদের হাসপাতালমুখী হতে হচ্ছে না। যারাই আক্রান্ত হচ্ছেন, তাদের বেশির ভাগই বাসায় চিকিৎসা নিচ্ছেন। বাসায় চিকিৎসা নিলেও চিকিৎসকের পরামর্শ অবশ্যই গ্রহণ করতে হবে। হাসপাতালের করোনা ওয়ার্ডে রোগীর চাপ কমলেও আইসিইউ শয্যায় চাপের কারণ জানতে চাইলে তিনি বলেন, এখন যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের বেশির ভাগই দেরিতে হাসপাতালে আসছেন। তাদের সবারই শারীরিক অবস্থা অবনতি হওয়ার পর হাসপাতালে আসছেন। অনেকের হাইফ্লো অক্সিজেন, আইসিইউ ও ভেন্টিলেটরও প্রয়োজন হচ্ছে।
গতকাল শুক্রবার চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো তথ্যে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ২৫৮৭ জনের নমুনা পরীক্ষায় ৬১৬ জনের করোনা শনাক্ত হয়। এর মধ্যে নগরে ৩৬৭ জন, উপজেলায় ২৪৯ জন। সংক্রমণ হার ২৪ শতাংশের কিছু বেশি। আগের দিন শনাক্ত ছিল ৫৮৯ জন। গত বুধবার শনাক্ত হয় ৭৭২। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৮ জনের। চট্টগ্রামে করোনায় মারা গেছেন মোট ১ হাজার ১১১ জন। এর মধ্যে ৬৪৩ জন নগরের। উপজেলায় মারা গেছেন ৪৬৮ জন। জেলায় এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৯৩ হাজার ৮৮৪ জনের শরীরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়