একাই কোকোর কবর জিয়ারত করলেন রিজভী

আগের সংবাদ

বঙ্গবন্ধু হত্যার পরিবেশ তৈরি করে পাকিস্তান ও আমেরিকা

পরের সংবাদ

আইপিসিসির আশঙ্কা : বিশ্ব উষ্ণায়ন ৪ বছরে শীর্ষবিন্দু ছাড়াবে

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : গ্রিনহাউস গ্যাস নির্গমনের ফলে বিশ্ব উষ্ণায়ন আগামী চার বছরে পৌঁছবে শীর্ষবিন্দুতে। ফলে আগামী দশকের মাঝামাঝি কয়লা ও প্রাকৃতিক গ্যাসনির্ভর বিদ্যুৎ উৎপাদনের সব কেন্দ্রই বন্ধ করে দিতে হবে গোটা বিশ্বে। ব্যাপক রদবদল ঘটে যাবে পৃথিবীর জলবায়ুর। ফলে মানুষের জীবনযাত্রার ধরন আমূল বদলে যাবে। দেখা যাবে আচরণগত পরিবর্তনও।
জলবায়ুগত পরিবর্তন ও তার প্রভাব নিয়ে জাতিসংঘের ইন্টার গভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের (আইপিসিসি) আসন্ন রিপোর্টে এ হুঁশিয়ারি থাকতে চলেছে বলে জানিয়েছে ব্রিটিশ দৈনিক ‘দ্য গার্ডিয়ান’। দৈনিকটি জানায়, গত সোমবার আইপিসিসির যে রিপোর্ট প্রকাশিত হয়েছে, তারই তৃতীয় পর্বে থাকতে চলেছে এ হুঁশিয়ারি। এটি আগামী বছরের মার্চে প্রকাশিত হওয়ার কথা। আইপিসিসির রিপোর্টটিকে ভাগ করা হয়েছে তিন ভাগে। জলবায়ু পরিবর্তনে বিজ্ঞান, তার প্রভাব এবং জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে মানুষের প্রভাব কীভাবে কমানো যায়- এই তিন পর্বে।
আইপিসিসির সেই রিপোর্টের খসড়ার কয়েকটি অংশ উদ্ধৃত করে ব্রিটিশ দৈনিকটি জানায়, অর্থনীতির এগিয়ে চলার গতি বাড়াতে সব দেশই প্রচুর পরিমাণে কার্বন রয়েছে এমন জ¦ালানি ব্যবহার করছে। তাতে পরিবেশ বিষয়ে উঠছে উত্তরোত্তর এবং উষ্ণায়নের গতি বাড়ছে। সব দেশেরই ধনীরা সেই সব দেশের গরিব মানুষের চেয়ে অনেক বেশি দায়ী হয়ে উঠছেন বিশ্ব উষ্ণায়নের গতি বাড়ানোর জন্য।
ঢাউস এসইউভি গাড়ির ব্যবহার যত বাড়ছে, ততই বাড়ছে জ¦ালানি থেকে পরিবেশ বিষিয়ে ওঠার আশঙ্কা। একই সঙ্গে যে কোনো পশুপাখির মাংস খাওয়ার অভ্যাসও বাস্তুতন্ত্রকে নষ্ট করে দিচ্ছে। নানা ধরনের মহামারি ও অতিমারির আশঙ্কা বাড়িয়ে তুলছে প্রতিনিয়ত।
ব্রিটিশ দৈনিকটির খবর, সেই রিপোর্টে এমনও বলা হয়েছে চীন, ভারত, আমেরিকাসহ ১০ শতাংশ দেশ বিশ্বের গ্রিনহাউস গ্যাস নির্গমনের ৩৬ থেকে ৪৫ শতাংশের জন্য দায়ী। তারা একবিংশ শতাব্দীর তৃতীয় দশকে ঢুকেও সেই নির্গমনের পরিমাণে লাগাম পরাতে পারেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়