নির্ধারণ হবে আশুরার তারিখ : জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসছে আজ

আগের সংবাদ

সংক্রমণ ঠেকানোর কৌশল কী

পরের সংবাদ

‘দেশীয় কাঁচামালের ওপর নির্ভরশীল হতে হবে’

প্রকাশিত: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামালে আমদানিনির্ভর না হয়ে দেশীয় কাঁচামালের ওপর নির্ভরশীল হতে হবে বলে জানিয়েছেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। এ লক্ষ্যে দেশীয় কাঁচামাল উৎপাদনের ব্যবস্থা করতে হবে উল্লেখ করে শিল্পসচিব বলেন, ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ম্যানুয়াল ব্যবস্থার পরিবর্তে নতুন প্রযুক্তি ও অত্যাধুনিক যন্ত্রপাতির (অটোমেটেড মেশিনারিজ) মাধ্যমে উৎপাদন করতে বুয়েটসহ অন্য বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে। এক্ষেত্রে উন্নত দেশের প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ফিজিবিলিটি স্টাডি করার নির্দেশনাও দেন তিনি।
রাজধানীর মিরপুরে অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) বাংলাদেশ ইনস্যুলেটর এন্ড স্যানিটারি ওয়্যার ফ্যাক্টরি লিমিটেড (বিআইএসএফ) পরিদর্শনকালে শিল্পসচিব গতকাল সোমাবার এসব কথা বলেন। এ সময় বিসিআইসির পরিচালক (বাণিজ্য) আমিন উল আহসান, মন্ত্রণালয়ের উপসচিব মো. মনিরুজ্জামান এবং বিআইএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শিল্পসচিব বলেন, বাজারে আধুনিক মানের ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্যের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে বিআইএসএফের পণ্যের গুণগত মান বাড়াতে হবে। এক্ষেত্রে তিনি গুণগতমানের পণ্য উৎপাদন বাড়িয়ে প্রতিষ্ঠানকে লাভজনক করার তাগিদ দেন।

এর আগে শিল্পসচিব বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) পরিদর্শন করেন এবং কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বলেন, প্রশিক্ষণ কারিকুলামকে আরো সময় উপযোগী করে প্রশিক্ষণ দিতে হবে। ১২ তলা বিশিষ্ট ভবন নির্মাণ প্রকল্পের গুণগতমান ঠিক রেখে যথাসময়ের মধ্যে শেষ করতে হবে। বিআইএমের প্রবিধানমালাকে যথাযথ প্রক্রিয়ার মধ্যে দিয়ে হালনাগাদ করার পরামর্শ দেন তিনি। পরে তিনি বিআইএম প্রাঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষে অসহায় গরিব দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিরতণ করেন এবং বৃক্ষ রোপণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়