জগন্নাথ বিশ্ববিদ্যালয় : প্রক্টর ড. মোস্তফা কামালের মেয়াদ বাড়ল

আগের সংবাদ

গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে প্রধানমন্ত্রী : কেউ গৃহহীন থাকবে না

পরের সংবাদ

ধর্মানুভূতিতে আঘাত’: ঢাবি অধ্যাপক কার্জনের বিরুদ্ধে মামলা দায়ের

প্রকাশিত: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ¯ট্যাটাসের মাধ্যমে সনাতন ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্যপরিষদের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অমিত ভৌমিক বাদী হয়ে শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন।
গতকাল সোমবার আদালতে মামলার এজাহার পৌঁছালে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম সেটি গ্রহণ করেন। এরপর মামলাটি তদন্ত করে তার প্রতিবেদন দাখিলের জন্য ৩১ আগস্ট দিন ধার্য করেন। এর আগে এ ঘটনায় গত ২৪ জুলাই এডভোকেট সুমন কুমার রায় ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর অধ্যাপক হাফিজুর রহমানের পদত্যাগ চেয়ে একটি আবেদন করেছিলেন। আবেদনে বলা হয়, গত ২৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক শেখ হাফিজুর রহমান কার্জন সনাতন ধর্ম ও ধর্মীয় মূল্যবোধের ওপর ফেসবুকে অবমাননাকর পোস্ট করেন। যার দ্বারা সারা বিশ্বের কোটি কোটি সনাতন ধর্মাবলম্বী স¤প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে। ওই পোস্টের মাধ্যমে তিনি যথেষ্ট নি¤œ রুচির ব্যক্তিত্বের পরিচয় দিয়েছেন। এ আবেদন করার পাশাপাশি এ ঘটনায় শাহবাগ থানায় একটি অভিযোগও করেছিলেন সুমন কুমার।
তবে ঘটনাটি অসচেতনভাবে কিংবা অনিচ্ছাকৃতভাবে হয়েছে উল্লেখ করে হিন্দু ধর্মাবলম্বীদের কাছে দুঃখ প্রকাশ করে ২৫ জুলাই দুপুরে আরেকটি ফেসবুক ¯ট্যাটাস দেন হাফিজুর রহমান। তিনি লেখেন, আমি প্রত্যেকটি ধর্মের ব্যাপারে শ্রদ্ধাশীল এবং মনে করি যে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করা উচিত নয়। তবুও অসচেতনভাবে বা অনিচ্ছাকৃতভাবে যদি আমার পোস্টের মাধ্যমে কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করে থাকি সেজন্যে আমি ক্ষমাপ্রার্থী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়