হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

টঙ্গীবাড়ীতে ফের ভাঙন : কয়েক মিনিটের ব্যবধানে আট বসতঘর পদ্মায় বিলীন

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ীতে কয়েক মিনিটের ব্যবধানে ৮টি বসতঘর গিলে খেয়েছে পদ্মা। উপজেলার হাসাইল-বানারী ইউনিয়নের পূর্ব হাসাইল গ্রামে পদ্মার ভয়াবহ ভাঙন শুরু হয়েছে।
গতকাল শনিবার সরেজমিন গিয়ে দেখা যায়, ওই গ্রামের ক্ষতিগ্রস্ত চারটি পরিবারের ৮টি বসতঘর নদীতে বিলীন হয়ে গেছে। ভাঙনের হুমকিতে পড়েছে শত শত বসতভিটা, মসজিদ, কবরস্থান, প্রথমিক বিদ্যালয়সহ সরকারি-বেসরকারি ভবন। ক্ষতিগ্রস্ত আলম শেখ বলেন, কিছু বুঝে ওঠার আগেই শুক্রবার দুপুরে হঠাৎ ভয়াবহ ভাঙন দেখা দেয়। কয়েক মিনিটেই বিলীন যায় ৩০ শতাংশ জমির উপরে নির্মিত জিয়াসমিনের একটি, খোরশেদ হোসেনের দুটি, নুর মোহাম্মদের দুটি ঘর ও তার নিজের তিনটি ঘর। এতে ক্ষতি হয়েছে কয়েক লাখ টাকা। আলম শেখ আরো জানান, তার নিজের তিনটি বসতঘর নদীতে বিলীন হয়ে গেছে। এলাকাবাসীর সহযোগিতায় বাকি ঘরগুলোর কিছু অংশ কোনো রকম উঠানো হয়েছে। ভাঙনরোধে দ্রুত ব্যবস্থা না নেয়া হলে নদীগর্ভে বিলীন হয়ে নিঃস্ব হয়ে যাবে শত শত পরিবার।
জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রণেন্দ্র শংকর চক্রবর্তী আপদকালীন ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে অবহিত করার কথা জানায় পানি উন্নয়ন বোর্ড। স্থানীয় সংসদ সদস্য অধ্যাপিকা সাগুফতা ইয়াসমিন এমিলি জানান, অসুস্থতার কারণে ভাঙনকবলিত এলাকায় যেতে পারিনি। তবে মোবাইলফোনে পানি উন্নয়ন বোর্ড এবং স্থানীয় প্রশাসনকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এরই মধ্যে পদ্মার তীরে স্থায়ী বাঁধ নির্মাণে ৪৪৬ কোটি টাকার প্রকল্প অনুমোদন হয়েছে। এ প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি ভাঙনকবলিত বাকি অংশকেও স্থায়ী প্রকল্পের আওতায় আনার চেষ্টা করা হবে। এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান জগলুল হালদার ভুতু জানান, ভাঙন এলাকা পরির্দশন করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের ত্রাণসামগ্রী দেয়া হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদা পারভীন জানান, পদ্মায় ভাঙন ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারের পক্ষ থেকে সহযোগিতা করা হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়