হেফাজতের সহিংসতা : এজাহারনামীয় এক আসামি গ্রেপ্তার

আগের সংবাদ

বোল্টের সিংহাসনে বসলেন জ্যাকবস

পরের সংবাদ

চলে গেলেন বিএমএর সাবেক সেক্রেটারি ডা. তোফাজ্জুল করিম

প্রকাশিত: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: আগস্ট ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের সাবেক সেক্রেটারি ডা. এ কে এম তোফাজ্জুল করিম আর নেই। গত মঙ্গলবার সকাল সাড়ে ৭টায় তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন।
তিনি ৩ মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য শুভাকাক্সক্ষী ও গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, বাংলাদেশ আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীরা শোক জানিয়েছে।
পাকিস্তান আমলে এ কে এম তোফাজ্জুল করিম সেনাবাহিনীর মেডিকেল কোরে যোগদান করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি বাংলাদেশের পক্ষ নেয়ায় তাকে কোর্ট মার্শাল করে বন্দি রাখা হয় রাওয়ালপিন্ডি। একপর্যায়ে তিনি পাকিস্তান থেকে পালিয়ে আফগানিস্তান হয়ে বাংলাদেশে চলে আসেন। পরে তিনি তিতাস গ্যাস কোম্পানিতে চিফ মেডিকেল অফিসার হিসেবে যোগদান করেন।
ডা. এ কে এম তোফাজ্জুল করিম ১৯৩৯ সালের পহেলা এপ্রিল বৃহত্তর সিলেটের মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার বেরকুড়ি গ্রামের এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তোফাজ্জুল করিম ছিলেন সাবেক সচিব ও রাষ্ট্রদূত মোফাজ্জল করিমের বড়ভাই। তিনি বঙ্গবন্ধুর খুবই ঘনিষ্ঠ লোক হিসেবে পরিচিত ছিলেন। তার স্ত্রী প্রফেসর ডা. নুরজাহান খানম এক বছর আগে মারা গেছেন। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়