দেশবাসীকে লকডাউন মেনে চলার অনুরোধ তথ্যমন্ত্রীর

আগের সংবাদ

পরিস্থিতি নাজুক প্রস্তুতির ঘাটতি

পরের সংবাদ

কাল থেকে শুরু কুরবানির পশুর ডিজিটাল হাট

প্রকাশিত: জুলাই ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আর মাত্র দুই সপ্তাহ পরই পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে। এদিকে করোনা মহামারির ভয়াবহতা বেড়ে যাওয়ায় তা নিয়ন্ত্রণে সরকার কঠোর লকডাউন দিয়েছে। এমন পরিস্থিতিতে আগামীকাল রবিবার থেকে কুরবানির পশুর ডিজিটাল হাট শুরু হতে যাচ্ছে। এবারের ডিজিটাল হাটে শুধু ই-ক্যাব এবং বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন (?বিডিএফএ) অনুমোদিত প্রতিষ্ঠানের খামারিরা পশু বিক্রি করতে পারবেন।
ই-ক্যাব সূত্র থেকে জানা গেছে, গত ৩০ জুন বাণিজ্য মন্ত্রণালয় ডিজিটাল কুরবানির পশুর হাট ব্যবস্থাপনা বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করে। ডব্লিওটিও সেলের মহাপরিচালক হাফিজুর রহমান স্বাক্ষরিত নির্দেশিকায় ডিজিটাল কুরবানির পশু হাটে পশু ক্রয়-বিক্রয় ও স্লটারিংসেবা-সংক্রান্ত গাইডলাইন দেয়া হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসরণ করে এবারের ডিজিটাল কুরবানি হাট বাস্তবায়ন করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন, ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ ও বাংলাদেশ ডেইরি ফার্ম এসোসিয়েশন। এতে কারিগরি সহযোগিতা দিচ্ছে এটুআইর অনলাইন প্ল্যাটফর্ম একশপ। ই-ক্যাব জানায়, নির্দেশনায় জড়িত পক্ষগুলোর দায়-দায়িত্ব এবং পশু কেনাবেচার নিয়ম ঠিক করে দেয়া হয়েছে। এতে পশু বিক্রির কী কী নিয়ম মানতে হবে, কী কী তথ্য থাকতে হবে, তা উল্লেখ করে দেয়া আছে। এছাড়া গ্রাহককে সময়মতো কুরবানির পশু দিতে না পারলে সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা বলা হয়েছে। এ বিষয়ে গত বৃহস্পতিবার একটি অনলাইন অনুষ্ঠানে ই-ক্যাবের প্রেসিডেন্ট শমী কায়সার বলেন, এ হাট যেহেতু ঈদকেন্দ্রিক এবং এবার করোনা মহামারির প্রকোপও বেড়েছে, তাই আমরা চাই ক্রেতারা অনলাইন থেকে নিরাপদে পশু ক্রয় করুক। আমরা গতবার প্রান্তিক চাষিদের যুক্ত করলেও এবার যাচাই-বাছাই করা কঠিন হবে। আমরা শুধু ভেরিফাইড বিক্রেতাদের সুযোগ দিচ্ছি। ওই সভায় ই-ক্যাবের জেনারেল সেক্রেটারি মো. আব্দুল ওয়াহেদ তমাল বলেন, আমরা সরকারের এবং উত্তর সিটি করপোরেশনের সহযোগিতা নিয়ে ডিজিটাল হাট সফলভাবে বাস্তবায়ন করতে চাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়