গলায় খাবার আটকে মৃত্যু প্রতিবন্ধীর

আগের সংবাদ

নতুন সিনেমায় অপি করিম

পরের সংবাদ

ভারতের দাবি : প্রচলিত প্রায় সব টিকা ‘ডেল্টা’ গ্রুপ ঠেকাতে সক্ষম

প্রকাশিত: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোভিড-১৯ এর নতুন প্রজাতির মধ্যে ডেল্টা এবং ডেল্টা প্লাসের বিরুদ্ধে কোভ্যাক্সিন, কোভিশিল্ড, স্পুটনিক-ভি ও ফাইজারসহ প্রচলিত প্রায় সব টিকাই প্রতিরোধ গড়তে সক্ষম বলে জানা গেল। মহামারির বিরুদ্ধে টিকাকরণই যে বাঁচার একমাত্র উপায়, তা নিয়ে কোনো দ্বিধা নেই। কিন্তু কোভ্যাক্সিন বা কোভিশিল্ড যখন পরীক্ষা করা হয়েছিল, তখন ডেল্টা বা ডেল্টা প্লাস নামে করোনার নতুন প্রজাতিগুলোর অস্তিত্ব ছিল না। তাই এসব প্রজাতির বিরুদ্ধে কোনো প্রতিষেধক কতটা কার্যকর, সে প্রশ্নটা রয়ে গেছে এখনো। সূত্র আনন্দবাজার। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, প্রতিষেধক নেয়ার পর শরীরে যে অ্যান্টিবডি তৈরি হয়, সেগুলো ডেল্টা বা ডেল্টা প্লাসের সঙ্গে লড়তে সক্ষম নয়।
কিন্তু হালের গবেষণা বলছে অন্য কথা। ভারত সরকারের দাবি, কোভিশিল্ড ও কোভ্যাক্সিন দুই-ই ডেল্টা প্রজাতির ক্ষেত্রে কার্যকর। কিন্তু কতটা কার্যকর বা কত সংখ্যক অ্যান্টিবডি তৈরি হতে পারে, এ ধরনের তথ্য এখনো প্রকাশ্যে আনা হয়নি। গবেষণা চলছে, শিগগির ফল জানা যাবে।
কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের পাশাপাশি ভারতে পাওয়া যাচ্ছে স্পুটনিক-ভি। রাশিয়ায় তৈরি এ প্রতিষেধকের নির্মাতারা জানান, এখনো পর্যন্ত করোনার যে কয়েকটি প্রজাতির খোঁজ মিলেছে, তার বিরুদ্ধে কার্যকর স্পুটনিক-ভি। ডেল্টা প্রজাতিও তার মধ্যে পড়ে।
ভারতে খুব তাড়াতাড়ি আসছে ফাইজার প্রতিষেধক। সম্প্রতি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গেছে, ডেল্টা প্রজাতির বিরুদ্ধেও ফাইজার অনেকটা কার্যকর।
ডেল্টার পর এখন ডেল্টা প্লাস নিয়েও উদ্বেগ রয়েছে নয়াদিল্লির। যেহেতু ডেল্টা প্লাস অনেক বেশি সংক্রামক বলে মনে করছেন চিকিৎসকদের একাংশ, তাই যে রাজ্যে ডেল্টা প্লাস প্রজাতির প্রমাণ মিলেছে, সেখানে বেশি পরিমাণে কোভিড-পরীক্ষা এবং কড়া কোভিড-বিধি মেনে চলার নির্দেশ জারি হয়েছে। পাশাপাশি তৃতীয় ঢেউ নিয়ে বাড়ছে আশঙ্কা। নতুন প্রজাতির দাপত কতটা হবে, তা এখনই বোঝা যাচ্ছে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়