স্বরাষ্ট্রমন্ত্রী : মাদক ঠেকাতে চুক্তি হয়েছে মিয়ানমার ও ভারতের সঙ্গে

আগের সংবাদ

আতঙ্কে মগবাজারের বাসিন্দারা

পরের সংবাদ

ভালো দামের প্রভাব : লক্ষ্যমাত্রার চেয়ে বেশি পাট চাষ ভেড়ামারায়

প্রকাশিত: জুন ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি : গত বছর ভালো দাম পাওয়ায় এবার কুষ্টিয়ার ভেড়ামারায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে পাটের চাষ হয়েছে। এ বছর পাট চাষে বেশি আগ্রহ দেখিয়েছেন এ অঞ্চলের প্রান্তিক কৃষকরা। বিগত বছরগুলোতে লাভ না হলেও গত বছর পাট বিক্রি করে ভালো দাম পান তারা।
আগে যে কৃষকরা পাট ৬০০ থেকে ৭০০ টাকায় মণ বিক্রি করতেন, গত বছর সেটা ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি করতে পেরেছেন।
উপজেলা কৃষি কর্মকর্তা শায়খুল ইসলাম জানান, চলতি বছর ৪ হাজার ২০০ হেক্টর জমিতে পাট আবাদের লক্ষ্যমাত্রা ছিল। আবাদ হয়েছে ৪ হাজার ৩৫০ হেক্টর।
ভেড়ামারা মওলার বিলের কৃষক মাসুদ বলেন, প্রথমদিকে তীব্র খরার কারণে এবার পাট চাষে কৃষকের খরচ কিছুটা বেশি হয়েছে। তিনি বলেন, এ বছর ২ বিঘা জমিতে পাটের আবাদ করেছি। এখন পর্যন্ত ২ বিঘা জমিতে চারবার সেচ দিতে ৮ হাজার টাকা।
জমি লাঙল চাষ করতে ২ হাজার টাকা, রাসায়নিক সার কিনতে ২ হাজার ২০০ টাকা, বীজ কিনতে ১৭৫ টাকা ও জমি নিড়ানি দিতে শ্রমিক মজুরি বাবদ ১২ হাজার টাকা খরচ হয়েছে।
জুনিয়াদহ ইউনিয়নের জগশ্বর গ্রামের কৃষক সাইদুল ইসলাম বলেন, দীর্ঘ ১৫ বছর ধরে পাটের চাষ করি। তবে দাম ভালো না পাওয়ায় অনেকে চাষ ছেড়েই দিয়েছিল।
গত বছর মাত্র এক বিঘা জমিতে পাট চাষ করেছিলাম। ভালো দাম পেয়েছি। ১ হাজার ৭০০ টাকায় মণ বিক্রি করেছিলাম। ভালো দাম পাওয়ায় এ বছর তিন বিঘা জমিতে পাট চাষ করেছি।
একই এলাকার কৃষক শাবান আলী বলেন, পাটচাষিদের তুলনায় বেশি লাভ করেন ব্যবসায়ীরা। চাষিরা গরিব হওয়ায় পাট উঠলেই তা বিক্রি করে দেন। তাই তুলনামূলক কম দাম পান তারা। তবে গত বছর পাটের দাম ভালোই ছিল। সে জন্য এবার চাষও বেশি হয়েছে।
মাঠ কর্মকর্তা আজগর আলী বলেন, কৃষকরা যে ফসলে লাভ পান সেটিই চাষে আগ্রহ দেখান। গত বছর দাম ভালো হওয়ায় তারা পাট চায়ে ঝুঁকছেন। পাটের বিভিন্ন রোগ ও পোকা দেখা দিলে আমরা মাঠে গিয়ে তাদের পরামর্শ দিয়ে থাকি।
ভেড়ামারা উপজেলা কৃষি কর্মকর্তা শায়খুল ইসলাম বলেন, পাটচাষিদের আধুনিক উন্নত প্রযুক্তিনির্ভর প্রশিক্ষণ দেয়া হয়েছে। অন্যদিকে বিনামূল্যে পাটবীজ-সার ও প্রণোদনা দেয়ায় কৃষকরা পাটের আবাদ করেছেন। এছাড়া পাটজাতপণ্যের বহুমুখী ব্যবহারে পাটের দাম ঊর্ধ্বমুখী হওয়ায় স্থানীয় কৃষকরা পাট চাষে এবার বেশি এগিয়ে এসেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়